'হিন্দু পাকিস্তান' মন্তব্যে শশী থারুরের বিরুদ্ধে মামলা কলকাতায়, ফেসবুক-টুইটারে সমন

দেশের অবমাননা, ধর্মীয় ভাবাবেগ ও ধর্মনিরপেক্ষতায় আঘাত করার অভিযোগ উঠেছে কংগ্রেস সাংসদের বিরুদ্ধে।

Updated By: Jul 14, 2018, 06:45 PM IST
'হিন্দু পাকিস্তান' মন্তব্যে শশী থারুরের বিরুদ্ধে মামলা কলকাতায়, ফেসবুক-টুইটারে সমন

নিজস্ব প্রতিবেদন: 'হিন্দু পাকিস্তান' মন্তব্যের জেরে শশী থারুরের নামে কলকাতায় দায়ের হল মামলা। দেশের অবমাননা, ধর্মীয় ভাবাবেগ ও ধর্মনিরপেক্ষতায় আঘাত করার অভিযোগ উঠেছে কংগ্রেস সাংসদের বিরুদ্ধে। শশীর বিরুদ্ধে মামলা করেছেন কলকাতার জনৈক আইনজীবী সুমিত চৌধুরী। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ/২৯৫এ এবং জাতীয় সম্মান রোধ আইন ১৯৭১-এর ২ নম্বর ধারায় মামলা দায়ের হয়েছে ব্যাঙ্কশাল কোর্টে । আগামী ১৪ অগস্ট হাজির থাকার জন্য নির্দেশ দিয়েছে আদালত। উল্লেখ্যযোগ্যভাবে, সাধারণ প্রক্রিয়া ছাড়াও ফেসবুকের মাধ্যমে শশী থারুরকে সমন পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে।  

আবেদনকারী সুমিত চৌধুরীর অভিযোগ, তিরুঅনন্তপুরমের সাংসদ মন্তব্য করেছেন, ২০১৯ সালে বিজেপি ক্ষমতায় এলে 'হিন্দু পাকিস্তান' তৈরি হবে। সংবিধান ছিঁড়ে দেবে তারা। তাঁর এই মন্তব্য দেশের মানুষকে অপমানিত করেছে। সংবিধানের অবমাননা করেছেন থারুর। এই মন্তব্যের জেরে সম্প্রীতির পরিবেশ নষ্ট হতে পারেষ দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরির উদ্দেশ্যে এই ধরনের কথা বলেছেন শশী থারুর।

আবেদনকারীর আরও বক্তব্য, ভারতের মতো ধর্মনিরপেক্ষ দেশকে ইসলামিক দেশ পাকিস্তানের সঙ্গে তুলনা করেছেন থারুর। যে দেশকে নিয়ে সবাই তামাশা করে।  

বৃহস্পতিবার গেরুয়া শিবিরকে নিশানা করে শশী থারুর বলেন,'২০১৯ সালে বিজেপি লোকসভা নির্বাচনে জিতলে ভারতীয় সংবিধান সুরক্ষিত থাকবে না। ওরা নতুন সংবিধান লিখতে চলেছে। আর ওই নতুন সংবিধানে থাকবে হিন্দু রাষ্ট্রের নীতি। সংখ্যালঘুদের অধিকার কেড়ে নেওয়া হবে। তৈরি হবে হিন্দু পাকিস্তান।''

শশীর মন্তব্য ব্যক্তিগত বলে কংগ্রেস পাশ কাটালে নিজের অবস্থান থেকে এক চুল সরেননি তিরুঅনন্তপুরমের সাংসদ। তাঁর মন্তব্যের জন্য রাহুল গান্ধীর কাছে ক্ষমা চাওয়ার দাবি করেছেন বিজেপির মুখপাত্র সম্বিত্ পাত্র।   

আরও পড়ুন- অমিত-কৌশলে গুজরাটে ফের ধাক্কা খেল কংগ্রেস

.