Sheikh Hasina India Visit: জলবণ্টন-সহ জরুরি মউ স্বাক্ষরিত হল মোদী-হাসিনা ভার্চুয়াল বৈঠকে

Bangladesh PM Sheikh Hasina Visit: কথামতোই গতকাল সোমবার ৫ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত-সফরে এসেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকের কথা ছিলই।

Updated By: Sep 6, 2022, 02:06 PM IST
Sheikh Hasina India Visit: জলবণ্টন-সহ জরুরি মউ স্বাক্ষরিত হল মোদী-হাসিনা ভার্চুয়াল বৈঠকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ ৬ সেপ্টেম্বর বৈঠক হল নরেন্দ্র মোদী ও শেখ হাসিনার। কথামতোই গতকাল সোমবার ৫ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত-সফরে এসেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা ছিলই। প্রত্যাশামতোই সেই বৈঠক হয়েছে। সফরের শেষ দিন রাজস্থানের অজমেঢ়ে যাবেন বলে ঠিক হয়ে আছে। ৮ সেপ্টেম্বর বাংলাদেশে ফিরে যাওয়ার কথা হাসিনার। কথা ছিল, শেখ হাসিনা দুদেশের জলবণ্টন সমস্যা, ইত্যাদি নিয়ে আলোচনা করবেন। সফরের আগেই জলবণ্টন ও গোরুপাচার নিয়ে কিছু কিছু কথাও বলেছেনন হাসিনা। ভারত থেকে আসা গোরুর উপর আর সেভাবে নির্ভর করে না বাংলাদেশ, ভারতের গোরুপাচার-কাণ্ডসূত্রে এমনই জানিয়েছিলেন শেখ হাসিনা। তবে তিনি ভারত-বাংলাদেশ সীমান্তে গোরুপাচার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। শেখ হাসিনা বলেন-- গোরু পাচারের ঘটনা অবিলম্বে বন্ধ হওয়া উচিত। পাচার বন্ধ হবেও। এ নিয়ে আলোচনা চলছে। আলোচনা হবেও। তবে ভারতকে একটু ধৈর্য ধরতে হবে।

আরও পড়ুন: Bangladesh: আমাদের নিজস্ব গোরু আছে, ভারতীয় গোরুর উপর নির্ভর করে না বাংলাদেশ: শেখ হাসিনা

অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার প্রত্যাশিত বৈঠকটি হল। সেখানে ৭টি মৌ চুক্তি স্বাক্ষরিত হল। স্বাক্ষরিত এই মৌ-চুক্তির মধ্যে রয়েছে কুশিয়াড়া নদীর জলবণ্টন সমস্যার সমাধান, রয়েছে ভারতের সিএসআইআর এবং বিসিএসআইআর-এর মধ্যে যোগাযোগ স্থাপনের মতো গুরুত্বপূর্ণ বিষয়। রয়েছে ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমি ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে সংযোগরক্ষা। রয়েছে রেলচুক্তিও। যাতে আগামী দিনে ভারতের প্রতিষ্ঠানে বাংলাদেশের রেলকর্মীরা ট্রেনিং গ্রহণের সুবিধা পান। ভারতের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সুবিধা যাতে বাংলাদেশও পায় সেটার ক্ষেত্রেও আলোচনা হয়েছে। মৌ স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশ টেলিভিশন ও প্রসার ভারতীর মধ্যেও। স্পেস টেকনোলজির ক্ষেত্রেও স্বাক্ষরিত হয়েছে মৌ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)