Kartavya Path: 'এ সব কী হচ্ছে? ইতিহাস বদলে ফেলাটাই বিজেপির একমাত্র কর্তব্য?'

রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লনের নাম পরিবর্তন করতে চলেছে বিজেপি সরকার। নেতাজির স্ট্যাচু থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তার নামই বদলে গিয়ে হবে ‘কর্তব্য পথ’। এই খবর সামনে আসা মাত্র চটলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। 

Updated By: Sep 6, 2022, 02:14 PM IST
Kartavya Path: 'এ সব কী হচ্ছে? ইতিহাস বদলে ফেলাটাই বিজেপির একমাত্র কর্তব্য?'
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির রাজপথ (Rajpath) ও সেন্ট্রাল ভিস্তা লনের (Central Vista lawn) নাম বদলের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রের তরফে জানান হয়েছে, বিখ্যাত এই রাস্তা এবার থেকে পরিচিতি পাবে কর্তব্য পথ (Kartavya Path) নামে। নেতাজির মূর্তি (netaji statue) থেকে রাষ্ট্রপতি ভবন (Rashtrapati bhavan) পর্যন্ত অংশটির নতুন নাম হতে চলছে 'কর্তব্য পথ'। সম্প্রতি স্বাধীনতা দিবসের ভাষণে নরেন্দ্র মোদী উল্লেখ করেছিলেন, যে সমস্ত চিহ্নে ঔপনিবেশিক মানসিকতার প্রভাব রয়েছে, সেগুলি বাতিল করতে হবে৷ সেই মতো স্বাধীনতার ১০০ বছর অর্থাৎ ২০৪৭ সালের লক্ষ্যমাত্রা স্থির করেছিলেন প্রধানমন্ত্রী। রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লনের নাম পরিবর্তন করতে চলেছে বিজেপি সরকার। এই খবর সামনে আসা মাত্র চটলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। 

আরও পড়ুন, PM Narendra Modi, Kartavya Path: এবার বদলাচ্ছে রাজপথের নাম! বড় পদক্ষেপের পথে মোদী সরকার

এদিন ট্যুইট করে তৃণমূল সাসংদ মহুয়া মৈত্র লেখেন, এ সব কী হচ্ছে? আমাদের সংস্কৃতি, হেরিটেজ বদলে নতুন করে ইতিহাস লেখাটাকেই বিজেপি একমাত্র কর্তব্য বলে ধরে নিয়েছে?  এর আগে ২০১৫ সালে, প্রধানমন্ত্রীর বাসভবন যে রাস্তাটির নাম রেসকোর্স রোড থেকে লোক কল্যাণ মার্গ করা হয়েছিল। একই বছর ঔরঙ্গজেব রোডের নাম পরিবর্তন করে এপিজে আবদুল কালাম রোড করা হয়। মুঘলসরাই স্টেশনের নাম বদলে দীন দয়াল উপাধ্যায় স্টেশন করা হয়। 

কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, আগামী ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় সেন্ট্রাল ভিস্তা পুনর্গঠন প্রকল্পের অংশ হিসাবে বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত প্রসারিত এলাকার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কয়েকদিনের মধ্যেই সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ খুলে দেওয়া হবে সাধারণ মানুষের জন্য৷ ২০ মাস ধরে সেখানে কাজ করা হয়েছে৷ লাল গ্রানাইটে মোড়া সেই রাস্তা ও পাশের খালের এলাকায় ফোয়ারা দিয়ে সাজিয়ে তোলা হয়েছে এলাকা৷ 

ইংরেজ আমলে দেওয়া নাম পরিবর্তনের চিন্তা মোদী সরকারের কাছে নতুন কিছু নয়। এর আগে মোঘলসরাই সহ উত্তরপ্রদেশে একাধিক স্থানের নাম পরিবর্তনে সিলমোহর দিয়েছিল মোদী সরকার। 'রাজপথ' কথাটির ইংরেজিতে অর্থ কিংস ওয়ে। এই নামকরণের নেপথ্যে ইতিহাস রয়েছে। ১৯১১ সালে ব্রিটেনের সম্রাট পঞ্চদশ জর্জ ভারতে এসেছিলেন। সেই বছরই ব্রিটিশ-ভারতের রাজধানী হিসেবে স্বীকৃতি পায় দিল্লি। আর তখনই রাস্তাটির নামকরণ হয়েছিল রাজপথ। 

আরও পড়ুন, Telangana : রিল বানাতে গিয়ে বড় বিপত্তি, ট্রেনের ধাক্কায় ছিটকে পড়ল যুবক, তারপর...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.