Sikkim Earthquake: তুরস্ক-অসমের পরে এবার ৪.৩ মাত্রার ভূমিকম্প সিকিমে, নেই ক্ষয়ক্ষতির খবর

সোমবার সকালে সিকিমে রিখটার স্কেলে ৪.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভোর ৪.১৫ মিনিটে সিকিমের ইউকসোমের উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি ঘটে। 

Updated By: Feb 13, 2023, 10:09 AM IST
Sikkim Earthquake: তুরস্ক-অসমের পরে এবার ৪.৩ মাত্রার ভূমিকম্প সিকিমে, নেই ক্ষয়ক্ষতির খবর
ছবি: ট্যুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার সকালে সিকিমে রিখটার স্কেলে ৪.৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভোর ৪.১৫ মিনিটে সিকিমের ইউকসোমের উত্তর-পশ্চিমে ভূমিকম্পটি ঘটে। রবিবার বিকেলে আসামের নাগাঁওতে 4.0 মাত্রার ভূমিকম্পের একদিন পর এই কম্পনের ঘটনা ঘটে।

এনসিএস এক ট্যুইট বার্তায় জানিয়েছে, ‘৪.৩ মাত্রার ভূমিকম্প, সময় ১৩-০২-২০২৩, ০৪:১৫:০৪ আইএসটি, অক্ষাংশ: ২৭.৮১ এবং দ্রাগিমাংশ ৮৭.৭১, গভীরতা: ১০ কিমি, অবস্থান: ইউকসোম, সিকিম, ভারত থেকে ৭০ কিমি উত্তর পশ্চিম’।

 

এর আগে রবিবার, রিখটার স্কেলে ৪ মাত্রার একটি ভূমিকম্প অসমের কেন্দ্রীয় অঞ্চলে আঘাত হানে। একটি সরকারী বুলেটিনে এই কথা বলা হয়। তাৎক্ষণিকভাবে কোনও প্রাণহানি অথবা সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি বলেই এতে বলা হয়েছে।

ভূমিকম্পটি ৪.১৮ মিনিটে রেকর্ড করা হয়েছিল, এবং এর কেন্দ্রস্থল ছিল ব্রহ্মপুত্র নদীর দক্ষিণ তীরে নগাঁও জেলায়, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এক প্রতিবেদনে জানিয়েছে।

আরও পড়ুন: Earthquake in Assam: তুরস্কের স্মৃতি উসকে এবার দুলে উঠল অসম....

এতে আরও বলা হয়, ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূমিকম্পের কেন্দ্র ছিল গুয়াহাটি থেকে ১৬০ কিলোমিটার পূর্বে, মধ্য আসামের হোজাইয়ের কাছে।

ব্রহ্মপুত্র নদীর উত্তর তীরে সোনিতপুর ছাড়াও পার্শ্ববর্তী পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁও জেলার লোকেরাও কম্পন অনুভব করেছে।

আরও পড়ুন: Jammu And Kashmir: চারিদিকে তুষারপাত! হোয়াটসঅ্যাপের মাধ্যমেই কন্যাসন্তান প্রসব করালেন চিকিৎসক...

উত্তর-পূর্ব রাজ্যগুলি উচ্চ ভূমিকম্পপ্রবণ অঞ্চলে পড়ে এবং প্রায়ই এই অঞ্চলে ভূমিকম্প হয়। অন্যদিকে, তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানার সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের প্রায় এক সপ্তাহ পরে, উদ্ধারকারীরা রবিবার ধ্বংসস্তূপ থেকে আরও জীবিত ব্যক্তিকে বের করে আনে। তুর্কি কর্তৃপক্ষ বিপর্যয় অঞ্চল জুড়ে শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করেছিল এবং বাড়ি ধসের বিষয়ে আইনি পদক্ষেপ শুরু করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.