২০১৯ সালেই কি লোকসভা-বিধানসভা একসঙ্গে? কমিশনের মত জানতে চাইল কেন্দ্র

একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচনের প্রস্তাব দিয়েছে আইন কমিশন। সেই রিপোর্টের ভিত্তিতে নির্বাচন কমিশনের মতামত জানতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Apr 15, 2018, 02:49 PM IST
২০১৯ সালেই কি লোকসভা-বিধানসভা একসঙ্গে? কমিশনের মত জানতে চাইল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সাল থেকেই কি একসঙ্গে হতে চলেছে লোকসভা ও বিধানসভার নির্বাচন? একসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচনের প্রস্তাব দিয়েছে আইন কমিশন। সেই রিপোর্টের ভিত্তিতে নির্বাচন কমিশনের মতামত জানতে চলেছে কেন্দ্রীয় সরকার। দুই দফায় লোকসভা ও বিধানসভা নির্বাচনের সুপারিশ করেছে নীতি আয়োগও। তা নিয়েও কমিশনের মতামত জানতে চলেছে কেন্দ্র। 

গোটা দেশে একসঙ্গে নির্বাচনের পক্ষে একাধিকবার সওয়াল করেছেন নরেন্দ্র মোদী। গত জানুয়ারিতে জি মিডিয়ায় একান্ত সাক্ষাত্কারে তিনি জানিয়েছিলেন, 'একসঙ্গে সবকটি নির্বাচন হলে সরকারি কোষাগারের বোঝা লাঘব হবে। বাঁচবে সময়। নির্বাচনের জন্য সারাবছর ব্যস্ত থাকেন জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্তারা।' এনিয়ে নির্বাচন কমিশনের মতও জানতে চাইছে তাঁর সরকার। একসঙ্গে সবকটি নির্বাচনের আয়োজন কতখানি বাস্তবসম্মত তা খতিয়ে দেখতে মঙ্গলবার বৈঠকে বসবে আইন কমিশন। পাশাপাশি কবে থেকে তা করা সম্ভব? তাও খতিয়ে দেখবে প্যানেল।
 
আইনমন্ত্রকের নথি থেকে জানা গিয়েছে, ২০১৯ সালে দুটি পর্যায়ে লোকসভা ও বিধানসভার নির্বাচন করাতে আগ্রহী সরকার। এজন্য সংবিধানের জনপ্রতিনিধি আইনের সংশোধনও করাতে হবে। তবে ২০১৯ সালে সম্ভব না হলেও ২০২৪ সালে একসঙ্গে নির্বাচন করানোর ভাবনাচিন্তাও রয়েছে। সেক্ষেত্রে আইনে প্রয়োজনীয় সংশোধন করে রাজ্যগুলির বিধানসভার মেয়াদ প্রয়োজনমতো বাড়ানো বা কমানো হবে।

আরও পড়ুন- তামিল নববর্ষে দু'হাজারি নোটে সাজল মন্দিরের গর্ভগৃহ

.