চিনকে বুলেটে জবাব দিচ্ছে সেনা, ভাতে মারতে হবে আমাদের, বার্তা ওয়াংচুকের

পর্দায় সোনম ওয়াংচুকের ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান।

Updated By: May 30, 2020, 04:26 PM IST
চিনকে বুলেটে জবাব দিচ্ছে সেনা, ভাতে মারতে হবে আমাদের, বার্তা ওয়াংচুকের

নিজস্ব প্রতিবেদন: চিনের বিরুদ্ধে সেনা লড়ছে সীমান্তে। সেই লড়াইয়ে ভারতবাসীকেও সামিল হওয়ার ডাক দিলেন সোনম ওয়াংচুক। একটি ভিডিয়োবার্তায় চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছেন শিক্ষাবিদ ও আবিষ্কারক। ইঞ্জিনিয়ার তথা শিক্ষা সংস্কারক ওয়াচুকেক কথায়, ''একদিকে সেনাবাহিনী লড়াই করছে, আর আমরা চিনা হার্ডওয়ার ও টিকটক অ্যাপের মতো সফটওয়ার ব্যবহার করছি। কোটি টাকার ব্যবসা করছে চিনা সংস্থাগুলি। সেই টাকাই তাদের সেনা কাজে লাগাচ্ছে আমাদের বিরুদ্ধে।''  

পর্দায় সোনম ওয়াংচুকের ভূমিকায় অভিনয় করেছিলেন আমির খান। তাঁর সুপারহিট ছবি 'থ্রি ইডিয়টস'-এর ফুংসুক ওয়াংড়ুর চরিত্রটি আসলে সোনম ওয়াংচুকের আদলে। লাদাখে চিনা আগ্রাসনের পরই গর্জে উঠেছেন ওয়াংচুক। ভিডিয়োবার্তায় বলেছেন,''চিনকে জবাব দেবে সেনার বুলেট। কিন্তু নাগরিকদের ওয়ালেটে দিতে হবে।'' স্পষ্ট কথায়, চিনা পণ্য বয়কট করে ভাতে মারতে হবে। 

লকডাউনে ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করে প্রধানমন্ত্রী দেশকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন। স্বদেশি জিনিসপত্র কেনার আবেদন করেছেন মোদী। তার আগে 'মেক ইন ইন্ডিয়া' কর্মসূচিও নিয়েছে তাঁর সরকার। সেই সুরেই হিমালয়ের মাঝে সিন্ধুপারে বসে ওয়াংচুক বলেছেন,''চিনা পণ্য বয়কট করলে সে দেশের অর্থনীতির উপরে চাপ বাড়বে। এর ফলে সরকার পড়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।'' শুধু বার্তা দেওয়াই নয়, এক সপ্তাহের মধ্যে চিনা মোবাইল ব্যবহার করবেন না বলেও জানিয়েছেন সোনম ওয়াংচুক।      

ওয়াংড়ুর বার্তা ইতিমধ্যেই বিপুল শেয়ার হয়েছে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে। তাঁকে সমর্থন করেছেন প্রচুর মানুষ।

আরও পড়ুন- করোনাভাইরাস ঢুকে পড়ল বিদেশ মন্ত্রকেরও, হোম কোয়ারেন্টিনে পাঠানো হল বহু অফিসারকে