দুর্নীতির অভিযোগ নস্যাত্‍ করে `চক্রান্তকারী`দের দুষলেন সোনিয়া

দুর্নীতি ইস্যুতে বিরোধী শিবির ও টিম আন্নার আক্রমণের মুখে এবার প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে পাল্টা অভিযোগের রাস্তায় হাঁটলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। আজ কংগ্রেসের কর্মসমিতির বৈঠকে যাবতীয় অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিলেন তিনি। এদিন কংগ্রেস রাজনীতির চিরাচরিত রীতি মেনেই আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী নির্বাচনের ভার সোনিয়ার কাঁধে তুলে দিয়েছে ওয়ার্কিং কমিটি।

Updated By: Jun 4, 2012, 04:44 PM IST

দুর্নীতি ইস্যুতে বিরোধী শিবির থেকে শুরু করে টিম আন্নার আক্রমণের লক্ষ্য ইউপিএ সরকার। এই আক্রমণের মুখে এবার প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে পাল্টা অভিযোগের রাস্তায় হাঁটলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। আজ কংগ্রেসের কর্মসমিতির বৈঠকে যাবতীয় অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিলেন তিনি। এদিন কংগ্রেস রাজনীতির চিরাচরিত রীতি মেনেই আসন্ন রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী নির্বাচনের ভার সোনিয়া গান্ধীর কাঁধেই তুলে দিয়েছে দলের ওয়ার্কিং কমিটি। দলের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় জুলাই মাসে অনুষ্ঠিতব্য রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ভোটে প্রার্থী মনোনয়নের দায়িত্ব কংগ্রেস সভানেত্রীর হাতে ন্যস্ত করার জন্য একটি প্রস্তাব পেশ করেন। সর্বসম্মতিক্রমে সেই প্রস্তাব গৃহীত হয়।
সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠক শুরুর আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয় দুর্নীতি ইস্যুতে বিরোধীপক্ষ ও নাগরিক সমাজের একাংশকে কড়া ভাষায় আক্রমণ করেন সোনিয়া গান্ধী। তাঁর অভিযোগ, কেন্দ্রীয় সরকার এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কুত্‍সা রটাতেই এমন ভিত্তিহীন প্রচার করছেন বিরোধীরা। বিরোধী রাজনৈতিক দলগুলির পাশাপাশি এদিন মিথ্যা অভিযোগ প্রচারের জন্য বিরোধী রাজনৈতিক দলগুলির পাশাপাশি এদিন দুর্নীতি বিরোধী আন্দোলনে জড়িত নাগরিক সমাজের নেতৃত্বেরও সমালোচনা করেন দশ জনপথবাসিনী। তাত্‍পর্যপূর্ণভাবে নাম না করে অকংগ্রেসি ইউপিএ শরিকদেরও বিঁধেছেন কংগ্রেস সভানেত্রী। তিনি বলেন, "অকংগ্রেসি সরকারগুলি আমাদের সঙ্গে সহযোগিতা করছে না"।
সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে অনেকদিন থেকেই সরব টিম আন্না। এবারে তাঁদের আক্রমণের সরাসরি লক্ষ্য প্রধানমন্ত্রী মনমোহন সিং। কয়লাখনি এলাকার বণ্টন নিয়ে ক্যাগ-এর সাম্প্রতিক রিপোর্টকে হাতিয়ার করেই সেই আক্রমণ শানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল, প্রশান্ত ভূষণেরা। এবারে সেই আক্রমণের কড়া জবাব এল কংগ্রেসের শীর্ষ স্তর থেকে। সোমবার কংগ্রেসের কর্মসমিতির বৈঠকে যাবতীয় অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তাঁর অভিযোগ, দল এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কুত্‍সা রটাচ্ছেন বিরোধীরা।

সোনিয়া গান্ধীর আক্রমণ থেকে রেহাই পায়নি টিম আন্নাও। সরাসরি নাম না করলেও কংগ্রেস সভানেত্রীর অভিযোগ, বিরোধীদের এই ষড়যন্ত্রে সামিল রয়েছেন নাগরিক সমাজের একাংশও। এর বিরুদ্ধে কংগ্রেস নেতৃত্বকে জোরদার লড়াইয়ের পরামর্শও দেন তিনি। দুর্নীতি ইস্যুতে সম্প্রতি নতুন করে টিম আন্নার তোপের মুখে পড়েছেন প্রধানমন্ত্রী-সহ কেন্দ্রীয় সরকারের ১৫ জন মন্ত্রী। ইতিমধ্যেই সেই অভিযোগ প্রমাণ করার পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁর সেই অবস্থানেই দলের তরফে সিলমোহর লাগিয়ে দিলেন সোনিয়া গান্ধী।
তাত্‍পর্যপূর্ণভাবে এদিন কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক শেষ হওয়ার কিছুক্ষণ পরেই সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাত্‍ করেন বিজেপি সভাপতি নীতিন গডকড়ি। তাঁদের মধ্যে মিনিট সাতেক কথা হয়। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিজেপি সভাপতি জানান, ছেলের বিয়েতে কংগ্রেস সভানেত্রীকে নিমন্ত্রণ করতে গিয়েছিলেন তিনি। এর সঙ্গে কোনও রাজনীতির সম্পর্ক নেই।

.