Sonia Gandhi: লোকসভায় আর নয়, রাজ্যসভা নির্বাচনে মনোনয়ন জমা দিচ্ছেন সোনিয়া!

Sonia Gandhi: রাজ্যসভার ৫৬ খালি আসনের জন্য ভোট হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। আগামী এপ্রিল মাসেই শেষ হচ্ছে ওইসব সাংসদদের মেয়াদ

Updated By: Feb 14, 2024, 12:01 AM IST
Sonia Gandhi: লোকসভায় আর নয়, রাজ্যসভা নির্বাচনে মনোনয়ন জমা দিচ্ছেন সোনিয়া!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রায়বেরিলি এবার অতীত! লোকসভা নির্বাচনে সোনিয়া গান্ধী আর রায়বেরিলি থেকে লড়াই করছেন না বলে জল্পনা রয়েছে রাজনৈতিক মহলে। মঙ্গলবার সেই জল্পনাকে আরও তেজি করে দিল সোনিয়া গান্ধীর রাজ্যসভায় মনোনয়নের খবর। রাজনৈতিক মহলের খবর, বুধবার রাজ্যসভায় নমিনেশন জমা দিতে পারেন সোনিয়া গান্ধী। তবে কোন রাজ্য থেকে সোনিয়া তাঁর মনোনয়ন জমা দেবেন তা ঠিক হবে মঙ্গলবার রাতে কংগ্রেসের বৈঠক। তবে খবর হল, রাজস্থান থেকে মনোনয়ন জমা দিতে পারেন সোনিয়া।

আরও পড়ুন-লোকসভায় আর দাঁড়াচ্ছেন না সোনিয়া! রায়বেরিলিতে কে?

উল্লেখ্য়, সোমবার রাতে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে বৈঠক করেন কংগ্রেস নেতারা। রাজ্যসভায় প্রাথী হবেন কারা তা ছিল কংগ্রেস নেতাদের আলোচনার বিষয়।  বেশি গুরুত্ব দেওয়া হয় সোনিয়া গান্ধী ও দলের কোষাধ্যক্ষ অজয় মাকেনের নাম নিয়ে। হিমাচল প্রদেশ থেকে একটি আসন খালি হচ্ছে। কারণ এপ্রিলেই ওই আসনের সাংসদ জে পি নাড্ডার মেয়াদ শেষ হচ্ছে। তবে রাজস্থান থেকেও তিনি মনোনয়ন জমা দিতে পারেন বলে শোনা যাচ্ছে।

টানা ৫ বার লোকসভা সাংসদ ছিলেন সোনিয়া গান্ধী। পাশাপাশি গত ২২ বছর তিনি ছিলেন কংগ্রেসের প্রেসিডেন্ট। কংগ্রেস সূত্রে খবর, রাজস্থান থেকেই তিনি মনোনয়ন জমা দিতে পারেন। আগামিকাল তাঁর মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় থাকবেন রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খাড়গে। প্রাক্তন প্রধানমন্ত্রীর সাংসদ পদের মেয়াদ শেষ হচ্ছে। সেই আসনটি বেছে নিতে পারেন সোনিয়া। একসময় প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীও রাজ্যসভার সদস্য ছিলেন।

বিরোধী নেতারা অনেকেই যে আর লোকসভায় লড়াই করতে চাইছেন না তার ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভায় তাঁর বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, আমি দেখছি বিরোধীদের অনেকেই ভোটে লড়াই করার উত্সাহ হারিয়েছেন। গতবার অনেকে তাদের আসন বদলেও ফেলেছেন। এবারও অনেকেই তা করতে চলেছেন বলে আমাদের কাছে খবর রয়েছে। আবার এমনও শোনা যাচ্ছে অনেকে আবার লোকসভার বদলে রাজ্যসভায় যেতে চাইছেন।

প্রসঙ্গত, রাজ্যসভার ৫৬ খালি আসনের জন্য ভোট হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। আগামী এপ্রিল মাসেই শেষ হচ্ছে ওইসব সাংসদদের মেয়াদ। এদের মধ্যে রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এছাড়াও ওই তালিকায় রয়েছেন ৯ কেন্দ্রীয় মন্ত্রী। এদের মধ্যে উল্লেখযোগ্য হল কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব ও স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.