South Africa to Send Cheetahs to India: আগামী দশ বছর ধরে আফ্রিকা থেকে ভারতে উড়ে আসবে চিতা! কেন জানেন?

South Africa to Send Cheetahs to India: ভারতের বিভিন্ন জঙ্গলে চিতার সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই উদ্যোগেরই অংশ হিসেবে গত বছর আটটি চিতাকে নামিবিয়া থেকে এ দেশে উড়িয়ে আনা হয়েছে। আরও হবে।

Updated By: Jan 29, 2023, 07:32 PM IST
South Africa to Send Cheetahs to India: আগামী দশ বছর ধরে আফ্রিকা থেকে ভারতে উড়ে আসবে চিতা! কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের বিভিন্ন জঙ্গলে চিতার সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই উদ্যোগেরই অংশ হিসেবে গত বছর আটটি চিতাকে নামিবিয়া থেকে এ দেশে উড়িয়ে আনা হয়েছে। সেগুলিকে মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে  ছেড়ে দেওয়া হয়েছে। আবার আগামী দিনেও এ ভাবেই আফ্রিকা থেকে চিতা আনতে চায় ভারত। ভারতের বিভিন্ন জাতীয় উদ্যানে সেগুলিকে রেখে ভারতেও চিতার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে এবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি করল ভারত। আগামী এক দশকে দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে চিতা আনার জন্য প্রয়োজনীয় চুক্তি করা হয়েছে এর মাধ্যমে। এ নিয়ে মৌ স্বাক্ষরিত হয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: AirAsia Flight Aborted: পাখির ধাক্কা বিমানে! লক্ষ্ণৌ থেকে কলকাতা আসার কথা থাকলেও বাতিল হল উড়ান...

১৯৫২ সালেই চিতাকে ভারতে অবলুপ্ত প্রাণী হিসেবে ঘোষণা করা হয়েছিল। তারপর ৭০ বছর ধরে এই প্রাণীটির দেখা মেলেনি ভারতের জঙ্গলগুলিতে। এর পরই ভারতে চিতা ফেরানোর জন্য ‘অ্যাকশন প্ল্যান ফর রি-ইন্ট্রোডাকশন অব চিতা’ প্রকল্প নেওয়া হয়। আর তারই অংশ হিসেবে ২০২২ সালে ৮টি চিতা নামিবিয়া থেকে আনা হয়েছিল। আর এরই সূত্রে ৭০ বছর পরে ভারতে ফিরে আসে চিতা!

আরও পড়ুন: 'থ্রি ইডিয়টসে'র আমির 'ফুংশুক ওয়াংডু' কেন আমৃত্যু অনশনে বসেছেন জানেন?

আফ্রিকান পরিবেশ মন্ত্রকের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে-- প্রথম দফায় চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি চিতা ভারতে পাঠানো হবে। এ ভাবেই প্রতি বছরই ১২টি করে চিতা ভারতে পাঠানো হবে বলে আফ্রিকার পরিবেশ মন্ত্রক  জানিয়েছে। এই ব্যাপারটা আগামী ৮-১০ বছর ধরে এরকম ভাবেই চলতে থাকবে। তবে ভারতের জঙ্গলগুলি চিতার স্বাভাবিক আবাসস্থল হিসেবে গড়ে ওঠে কি না সেটাই এখন দেখার।

বিষয়টি নিয়ে ভারত সরকারের কী পরিকল্পনা তা জানিয়েছেন ভারতের পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব। তিনিই জানান, প্রধানমন্ত্রী বিগ ক্যাট গোত্রের ৭ রকম প্রাণীকেই ভারতে সংরক্ষিত করতে চান। নামিবিয়া থেকে চিতা আনার বিষয়টি এই পরিকল্পনারই অংশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.