দিল্লি হিংসায় ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট, WhatsApp গ্রুপ বানিয়ে জড়ো করা হয় হাঙ্গামাকারীদের

ওই ঘটনায় গ্রেফতার করা হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় ও জেএনইউ এর কয়েকজন পড়ুয়াকে

Updated By: Sep 16, 2020, 06:23 PM IST
দিল্লি হিংসায় ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট, WhatsApp গ্রুপ বানিয়ে জড়ো করা হয় হাঙ্গামাকারীদের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ফেব্রুয়ারিতে রাজধানীর বুকে সংঘটিত হিংসার তদন্ত করে চার্জশিট দিল দিল্লি পুলিসের স্পেশাল সেল। ১৭,৫০০ পাতার ওই বিশাল নথিতে ষড়যন্ত্রকারী হিসেবে  ১৫ জনের নাম করা হয়েছে।  এদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় অভিযোগ আনা হয়েছে।

আরও পড়ুন-"আমরা মানুষের প্রতি নরম", মুকুল বিতর্কে ঘি ছিটালেন পার্থ চট্টোপাধ্যায়

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হওয়া এক প্রতিবার জমায়েত ও পরবর্তিতে তারই জেরে হওয়া হিংসায় মৃত্যু হয় ৫৩ জনের, আহত হন ২০০ জন। সম্পত্তি নষ্ট হয় কয়েক হাজার কোটি টাকার।  দিল্লি পুলিস জানিয়েছে, ওই হিংসার তদন্ত এখনও চলছে। এনিয়ে অতিরিক্ত চার্জশিট দেওয়া হবে।

বুধবার ওই চার্জশিট পেশ করে পুলিস। দিল্লি পুলিস আদালতে জানিয়েছে,  ফেব্রুয়ারিতে হওয়া পূর্ব দিল্লির হিংসায় হাঙ্গামাকারীদের সঙ্গে সরাসরি জড়িত ছিল অভিযুক্তরা। হাঙ্গামা বাধানোর জন্য তৈরি করা হয়েছিল দুটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। ওই গ্রুপই সেলিমপুর ও জাফরাবাদে হিংসা করেছে।

আরও পড়ুন-দুর্গাপুজো নিয়ে পুলিস কর্তাদের জন্য নবান্ন থেকে জারি বিশেষ নির্দেশ!

দিল্লিতে যখন হিংসা চলছে সে সময় রাজধানীতে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই ঘটনায় গ্রেফতার করা হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় ও জেএনইউ এর কয়েকজন পড়ুয়াকে। তাদের কাছ থেকেও বহু তথ্য পেয়েছে পুলিস। হিংসায় নাম জড়িয়েছে প্রাক্তন আর কাউন্সিলার তাহির হুসেনের। কোনও কোনও মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে চার্জশিটে শুধুমাত্র সিএএ বিরোধী বিক্ষোভকারীদের নাম কেন?

.