স্পেশাল ট্রেন, বুকিংয়ের নিয়মে কিছু রদবদল করল রেল

কোনও তত্কাল বুকিং হবে না

Updated By: May 22, 2020, 10:26 PM IST
স্পেশাল ট্রেন, বুকিংয়ের নিয়মে কিছু রদবদল করল রেল

নিজস্ব প্রতিবেদন: লকডাউনের মধ্যেই যাত্রী পরিবহণের জন্যে চালানো হবে ২০০ স্পেশাল ট্রেন। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র গতকাল সকাল ১০টা থেকে বুকিং শুরু হয়েছে। ট্রেন চালু হবে ১ জুন থেকে। ইতিমধ্যেই কয়েক লাখ টিকিট বুকিং হয়ে গিয়েছে। এর মধ্যেই টিকিট বুকিংয়ের নিয়মে কিছু বদল আনল রেল।

আরও পড়ুন-তছনছ করে গেল আমফান, এবার আসছে মহাপ্রলয় 'নিসর্গ'

রেলের তরফে ঘোষণা করা হয়েছে

# কোনও তত্কাল বুকিং হবে না।

# অ্যাডভান্স রিজার্ভেশনের সময়ে ৭ দিন থেকে বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে।

# RAC/ Waiting টিকিট দেওয়া হবে।

# প্রথম প্যাসেঞ্জার চার্ট তৈরি হবে যাত্রার ৪ ঘণ্টা আগে। দ্বিতীয় চার্ট তৈরি হবে যাত্রার ২ ঘণ্টা আগে।

# টিকিট পাওয়া যাবে পিআরসি কাউন্টার, পোস্ট অফিস, যাত্রী টিকিট সুবিধা কেন্দ্র থেকে। পাশাপাশি কমন সার্ভিস সেন্টার, আইআরসিটিসির এজেন্টদের কাছেও টিকিট পাওয়া যাবে।

# এইসব নিয়ম লাগু হবে ২৪ মে থেকে বা যেসব ট্রেন ৩১ মে বা তার পর থেকে যাত্রা করবে তার বুকিংয়ের জন্য।

আরও পড়ুন-নিশ্চিন্ত সফর, যাত্রী সুরক্ষায় স্যানিটাইজেশনের কড়া ব্যবস্থা এয়ার ইন্ডিয়ার, দেখুন ভিডিয়ো

উল্লেখ্য, ১ জুন থেকে ২০০ স্পেশাল ট্রেন চালানোর করার কথা ঘোষণা করেছিল রেল। বৃহস্পতিবার সকাল ১০ থেকে বুকিং শুরু হয়েছিল আইআরসিটিসির ওয়েবসাইট থেকে। বলা যায় সাইট খুলতেই উড়ে গেল টিকিট।

বৃহস্পতিবার বিকেল ৪ পর্যন্ত বুকিং হল ২.৩৭ লাখ টিকিট। স্পেশাল ট্রেনের বুকিং হচ্ছে একমাত্র আইআরসিটিসির ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ থেকে। রেলের তরফে জানা গিয়েছে এদিন বিকেল ৪টে পর্যন্ত মোট ২,৩৭,৭৫১ টিকিট বুকিং হয়েছে। যাত্রীসংখ্যা ৫,৫১,৭২৪। যেসব ট্রেনের বুকিং হচ্ছে তার মধ্যে রয়েছে দুরন্ত, সম্পর্কক্রান্তি, জনশতাব্দী ও পূর্বা এক্সপ্রেসের মতো ট্রেন।

এদিন বেলা ১টা পর্যন্ত বুকিং হয় ১,৭৮,৯৯০ টিকিট। যেসব ট্রেনের বুকিং হচ্ছে তার মধ্যে এসি ও নন এসি কোচও রয়েছে। আইআরসিটিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ট্রেনে সীমিত মাত্রায় খাবার পাওয়া যাবে। তবে তা খুব কম সংখ্যক ট্রেনে। কোনও কম্বল দেওয়া হবে না। যাত্রীদের নিজেদেরই তার ব্যবস্থা করতে হবে।

রেল বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে,  রেলযাত্রার ২ ঘণ্টা আগেও অনলাইনে টিকিট কাটা যাবে। সর্বাধিক ৩০ দিন আগে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পৌঁছতে হবে স্টেশনে। ট্রেনে চড়তে দেওয়ার আগে সমস্ত যাত্রীদের স্ক্রিনিং করা হবে।

.