India China Face-off: তাওয়াং-এ হানা চিনা বাহিনীর, ঠিক কী হয়েছিল সেই রাতে? জানাল ভারতীয় সেনা

India-China Clash in Tawang: অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ভারত চিন মুখোমুখি হওয়ার পরে, ভারতীয় সেনাবাহিনী প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-এর বর্তমান পরিস্থিতি সম্পর্কে তথ্য দিয়ে একটি বিবৃতি জারি করেছে। সূত্রের খবর, চিনের পক্ষ থেকে ৩০০-র বেশি সেনা ভারতীয় সীমান্তের তাওয়াং-এর দিকে চলে গিয়েছিল। কিন্তু চিনা সেনাদের ভারতের শক্তি সম্পর্কে কোনও ধারণা ছিল না। চিন ভারতের কাছ থেকে কড়া জবাব পেয়েছে।

Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: May 23, 2023, 06:44 PM IST
India China Face-off: তাওয়াং-এ হানা চিনা বাহিনীর, ঠিক কী হয়েছিল সেই রাতে? জানাল ভারতীয় সেনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ভারত এবং চিনের সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এর পরে ভারতীয় সেনাবাহিনীর তরফে জারি করা বিবৃতিতে বলা হচ্ছে, ৯ ডিসেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) চিনা সেনারা ইয়াংসি এলাকার দিকে যাচ্ছিল। সেই সময় এই এলাকায় টহলরত ভারতীয় সেনারা তা দেখে ফেলে এবং চিনের অনুপ্রবেশ বন্ধ করে দেয়।

৬-৭ ভারতীয় এবং ৯-১০ চিনা সেনা আহত হয়েছে

অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ভারতীয় সেনাবাহিনী এবং চিনা সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। যখন চিনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) অঞ্চলের ইয়াংসি এলাকার দিকে এগোচ্ছিল। এই সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুই দেশের সেনাই আহত হয়। বলা হচ্ছে, সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর ৬ থেকে ৭ জন জওয়ান আহত হয়েছেন। তাদেরকে গুয়াহাটির হাসপাতালে ভর্তি করা হয়েছে। একই সঙ্গে আহত হয়েছেন চিনের ৯ থেকে ১০ জন সেনা।

ভারতীয় সেনা জানিয়েছে এলএসি-তে পরিস্থিতি এখন কেমন

ভারতীয় সেনাবাহিনী এবং চিনা সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের পরে, ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে এখন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) তে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সেনাবাহিনীর বিবৃতি অনুসারে, সংঘর্ষের পরে দুই দেশের মধ্যে একটি ফ্ল্যাগ বৈঠকও হয়েছে। এর পরে চিনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে পিছু হঠেছে।

আরও পড়ুন: Umar Khalid: বোনের বিয়ে, অবশেষে ছাড়া পাচ্ছেন উমর খালিদ....

৩০০-এরও বেশি চিনা সৈন্য তাওয়াংয়ের দিকে অগ্রসর হয়

সূত্রের খবর, চিনের পক্ষ থেকে ৩০০-র বেশি সেনা ভারতীয় সীমান্তের তাওয়াং-এর দিকে চলে গিয়েছিল। কিন্তু চিনা সেনাদের ভারতের শক্তি সম্পর্কে কোনও ধারণা ছিল না। চিন ভারতের কাছ থেকে কড়া জবাব পেয়েছে। এতে চিনের ব্যাপক ক্ষতি হয়েছে। এবার ভারতীয় সেনা আগে থেকেই চিনের আক্রমণের দিকে নজর রাখছিল।

আরও পড়ুন: প্যাংগঙের পুনরাবৃত্তি? অরুণাচল প্রদেশে চিনের সঙ্গে খণ্ডযুদ্ধ ভারতের...

এর আগেও চিন ইতিমধ্যে অনুপ্রবেশের চেষ্টা করেছে

সাম্রাজ্য বিস্তারের চেষ্টায় উন্মত্ত চিন এর আগেও ভারতে অনুপ্রবেশের করার চেষ্টা করেছে। তাওয়াং-এই প্রথম চিন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে এমন নয়। এর আগে গালওয়ান এবং প্যাংগং-এও দুই পক্ষের সেনারা মুখোমুখি হয়। এর আগে ২০২০ সালের জুনে, গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছিল, যাতে কর্নেল সন্তোষ বাবু সহ ভারতীয় সেনাবাহিনীর ২০ জন সৈন্য শহীদ হন।

এই সংঘর্ষে ৪০ জনেরও বেশি চিনা সেনা নিহত হয়েছে। এর পরে, ২৯-৩০ অগস্ট, প্যাংগং লেকের দক্ষিণ দিকে চিনা দিক থেকে অনুপ্রবেশের চেষ্টা করা হয়। সেখানে ভারতীয় সেনাবাহিনী আগে থেকেই তৈরি ছিল। ফলে, চিনের প্রতিটি কৌশল বৃথা হয়। তবে উভয় পক্ষের তরফ থেকেই ব্যাপকভাবে আলোচনা হয়েছে এবং এখন পর্যন্ত উভয় পক্ষ থেকে বিষয়টি শান্ত রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.