BUDGET 2019: নির্মালার বাজেট ভাষণ শেষ হতেই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

বাজারের এই বৈপরীত্য দেখেই বোঝা যাচ্ছে খুশি নন বিনিয়োগকারীরা। পেট্রোল ও ডিজেলে লিটার প্রতি এক টাকা সেস বসানো বা বড়লোকদের উপর আরও করের বোঝা চাপানোর মতো ঘোষণায় দ্রুত পতন শুরু হয় শেয়ার বাজারে

Updated By: Jul 5, 2019, 04:21 PM IST
BUDGET 2019: নির্মালার বাজেট ভাষণ শেষ হতেই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বাজেট শুরুর আগে প্রত্যাশা রেখেই উপরের দিকে খোলে শেয়ার বাজার। সেনসেক্স ছোঁয় ৪০ হাজার। কিন্তু নির্মলা সীতারামনের প্রথম বাজেট পেশ শেষে কার্যত কুপোকাত খেল শেয়ার বাজার। এক ধাক্কায় ৫০০ পয়েন্ট পড়ল।

বাজারের এই বৈপরীত্য দেখেই বোঝা যাচ্ছে খুশি নন বিনিয়োগকারীরা। পেট্রোল ও ডিজেলে লিটার প্রতি এক টাকা সেস বসানো বা বড়লোকদের উপর আরও করের বোঝা চাপানোর মতো ঘোষণায় দ্রুত পতন শুরু হয় শেয়ার বাজারে। তবে, সেনসেক্স ও নিফট পরে কিছুটা সামাল দেয়। এ দিন নির্মলা সীতারামন ঘোষণা করেন, ২ থেকে ৫ কোটি টাকা আয়করে ৩৯ শতাংশ কর ও তার সঙ্গে অতিরিক্ত সার্জচার্জ দিতে হবে। ৫ কোটি টাকা পর্যন্ত ব্যক্তিগত আয়করে ৪২.৭ শতাংশ কর দিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ধনীদের প্রদেয় সমান কর দিতে হচ্ছে এ দেশের ধনীদেরও।

আরও পড়ুন- Budget 2019: রেলের পরিকাঠামোয় বিপুল বরাদ্দ, আসছে 'আদর্শ ভাড়া'

আরও মহার্ঘ্য হল জ্বালানি তেল। আজ বাজেট পেশে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, পেট্রোল ও ডিজেলে বসবে সেজ। প্রতি লিটার পেট্রোল ও ডিজিলে সড়ক ও পরিকাঠামো সেজ এবং বিশেষ অতিরিক্ত কর হিসাবে এক টাকা ধার্য করা হচ্ছে। এর ফলে আরও এক বার পেট্রোল ও ডিজেলে দাম বৃদ্ধি হল। এ দিন বাজার খুলতেই বৃদ্ধি পায় ভারত পেট্রোলিয়ামের শেয়ার দর। তবে বাজেট চলাকালীন ২.৪২ শতাংশ পড়ে যায়। সোনা ও অন্যান্য ধাতুর লেনদেনে শুল্ক চাপানো হয়েছে। তবে, গৃহঋণের ক্ষেত্রে হাঁফ ছেড়ে বাঁচতে পারেন মধ্যবিত্তরা।

ডিজিটাল পেমেন্টে আরও জোর দিতে একগুচ্ছ ছাড় দেবে কেন্দ্র। প্রায় ৫০ কোটি টাকা পর্যন্ত লেনদেন করলে বিশেষ ছাড় মিলবে। অর্থমন্ত্রী জানান, গত পাঁচ বছরে ৭৮ শতাংশ প্রত্যক্ষ কর বেড়েছে। গত বারই ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর ছাড় দেওয়া হয়েছিল। 

.