Manipur Unrest: উত্তপ্ত মণিপুরে ফের কারফিউ, জাতীয় পতাকা সরিয়ে উড়ল সাতরঙা পতাকা!

Manipur Unrest: গত বছর থেকেই মণিপুরের কুকি ও মেইতেইদের মধ্য়ে সংঘর্ষ চলছে। প্রাণ গেছে কয়েক শ মানুষের। আপাত শান্তি ফিরলেও বিক্ষিপ্ত অশান্তি, গোলাগুলির খবর প্রায়ই আসছে  

Updated By: Sep 10, 2024, 04:25 PM IST
Manipur Unrest: উত্তপ্ত মণিপুরে ফের কারফিউ, জাতীয় পতাকা সরিয়ে উড়ল সাতরঙা পতাকা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: আরও অশান্ত হয়ে উঠল মণিপুর। ছাত্রদের বিক্ষোভের পর এবার মণিপুরের ৩ জেলায় জারি করা হল কার্ফু। চোরাগোপ্তা হিংসা রুখতে নিরাপত্তা ব্যবস্থা ওরও জোরদার করা হয়েছে। এরমধ্যেই গতকাল ঘটে গেল এক নতুন ঘটনা। সোমবার পড়ুয়ারা বিভিন্ন সরকারি অফিসে হামলা চালায় শিক্ষার্থীরা। পাশাপাশি তারা রাজভবন ও থাউবালের জেলা প্রশাসনের অফিসে(ডিসি) হামলা চালায়। এ ছাড়া ডিসি অফিসে টানানো ভারতের জাতীয় পতাকা নামিয়ে সাত রঙের নতুন একটি পতাকা টানিয়ে দেয় শিক্ষার্থীরা।

আরও পড়ুন-কেদারনাথের পথে সোনপ্রয়াগে ভয়ংকর ভূমিধস, মৃত ৫ পুণ্যার্থী, আটকে বহু

রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা ঢেলবে সাজানোর দাবিতে রাজধানী ইম্ফলের বিভিন্ন রাস্তায় জড়ো হয় পড়ুয়ারা। তাদের দাবি নিরাপত্তা উপদেষ্টাকে সরিয়ে দিতে হবে। পাশাপাশি রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য রাজ্যের হাতে বেশি ক্ষমতা দিতে হবে। একইসঙ্গে নিরাপত্তা অভিযানের দায়িত্ব স্থানীয় কর্তৃপক্ষের হাতে দিতে হবে।

মণিপুরের ছাত্ররা যে নতুন পতাকা ডিসি অফিসে টাঙ্গিয়েছে সেটা সাত রঙের আয়তকার রঙের একটি পতাকা। মেইতি জাতিগোষ্ঠীর সাতটি বংশের প্রতিনিধিত্বের কথা তুলে ধরতে মণিপুরে অনেকেই এই পতাকা ব্যবহার করেন।  থাউবালের ডিসি এ সুভাষ সিং বলেন, শিক্ষার্থীরা একটি নতুন পতাকা টানিয়ে দিয়েছে। তবে সেটি ডিসি অফিসের প্রধান ভবনে নয়, বরং মূল ফটকে।

উল্লেখ্য, গত বছর থেকেই মণিপুরের কুকি ও মেইতেইদের মধ্য়ে সংঘর্ষ চলছে। প্রাণ গেছে কয়েক শ মানুষের। আপাত শান্তি ফিরলেও বিক্ষিপ্ত অশান্তি, গোলাগুলির খবর প্রায়ই আসছে। সাম্প্রতিক হামলার ঘটনায় কুকি জঙ্গিদের দায়ী করছে মেইতিরা। অন্যদিকে কুকিদের দাবি, মেইতিদের দিক থেকেই প্রথম গুলি চলেছে।

মণিপুরে অশান্তির দিক থেকে কেন্দ্র মুখ ফিরিয়ে রয়েছে বলে দাবি বিরোধীদের। মণিপুরের কংগ্রেস ভাইস-প্রেসিডেন্ট লামটিনথাং হাওকিপ কুকি সম্প্রদায়ভুক্ত। তাঁর দাবি, মণিপুরে নতুন করে অশান্তি ছড়াতে চাইছে বিজেপি। মণিপুরের মুখ্যমন্ত্রী তথা মেইতি সম্প্রদায়ভুক্ত এন বীরেন সিংয়ের বিরুদ্ধে সম্প্রতি কুকি-জো সম্প্রদায়ের মানুষ প্রতিবাদ মিছিল করেছিলেন। সেই প্রতিবাদের কণ্ঠরুদ্ধ করতেই এসব হামলা চালানো হয় বলে দাবি করেন হাওকিপ।

গত ১ সেপ্টেম্বর থেকে নতুন করে মণিপুরে শুরু হয় উত্তেজনা। এবার রাইফেল ও গ্রেনেডের পাশাপাশি ড্রোন ও রকেট ব্যবহার করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.