UGC: স্নাতক স্তরে একসঙ্গে করা যাবে দুটি কোর্স, বৈপ্লবিক পদক্ষেপ UGC-র

এতদিন একটি ডিগ্রি কোর্সের সঙ্গে অন্য একটি ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা যেত

Updated By: Apr 12, 2022, 08:42 PM IST
UGC: স্নাতক স্তরে একসঙ্গে করা যাবে দুটি কোর্স, বৈপ্লবিক পদক্ষেপ UGC-র

নিজস্ব প্রতিবেদন: ডিগ্রি কোর্সে পঠনপাঠানের নিয়মে বৈপ্লবিক পরিবর্তন আনছে ইউজিসি। এনিয়ে তৈরি হয়ে গিয়েছে গাইডলাইন। কী সেই পরিবর্তন? ইউজিসি জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে পড়ুয়ারা একসঙ্গে দুটি কোর্সে পড়াশোনা করতে পারবেন। 

ইউজিসির চেয়ারম্যান জগদেশ কুমার জানিয়েছেন, 'কোনও পড়ুয়া চাইলে স্নাতকস্তরে পড়ার সময় অন্য একটি ডিগ্রি কোর্স, বা ডিপ্লোমা কোর্স করতে পারবেন। ওই দুটি কোর্স অফলাইনেও করা যেতে পারে। আগামিকাল এনিয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি হবে ইউজিসির সাইটে।'

কীভাবে করা যাবে দুটি ডিগ্রি? ইউজিসি সূত্রে খবর, ধরা যাক একজন পড়ুয়া বিকম পাঠরত। তিনি একইসঙ্গে অঙ্কে ডিগ্রি কোর্স করতে পারবেন। এর উদ্দেশ্য হল একজন পড়ুয়াকে যতটা পারা যায় পড়াশোনার সুয়োগ করে দেওয়া।

উল্লেখ্য, এতদিন একটি ডিগ্রি কোর্সের সঙ্গে অন্য একটি ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করা যেত। তাও তা করতে হত অনলাইনে। এখন নতুন নিয়ম হলে যারা ডিগ্রির সঙ্গে অন্য একটি কোর্স করে রাখতে চান তারা উপকৃত হবেন।

আরও পড়ুন-নিউ ইয়র্কে বন্দুকবাজের হামলা, ব্রুকলিন মেট্রো স্টেশন গুলিবিদ্ধ অন্তত ৫ 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.