Delhi: 'স্ত্রীর নিরন্তর আত্মহত্যার হুমকি স্বামীর উপর ভয়ংকর নিষ্ঠুরতা', মেনে নিল আদালত

Delhi High Court: দাম্পত্য সম্পর্কে কোনও সঙ্গী যদি ক্রমাগত আত্মহত্যার হুমকি দেন তবে অন্যজনের উপর ভয়ংকর মানসিক চাপ তৈরি হয়। এই মর্মে অত্যন্ত জরুরি পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের।

Updated By: Aug 20, 2023, 12:16 PM IST
Delhi: 'স্ত্রীর নিরন্তর আত্মহত্যার হুমকি স্বামীর উপর ভয়ংকর নিষ্ঠুরতা', মেনে নিল আদালত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দাম্পত্য সম্পর্কে সঙ্গী যদি ক্রমাগত আত্মহত্যার হুমকি দেন তবে অন্যজনের উপর ভয়ংকর মানসিক চাপ তৈরি হয়। এই মর্মে অত্যন্ত জরুরি পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। সম্প্রতি দিল্লিতে এক ব্যক্তি তাঁর স্ত্রীর এই ধরনের নিষ্ঠুরতার স্বীকার হওয়ার অভিযোগ করে বিবাহ বিচ্ছেদের মামলা করেছিলেন। দিল্লি হাইকোর্ট ওই ব্যক্তির যুক্তিকে মান্যতা দিয়ে তাঁকে বিবাহবিচ্ছিন্ন হওয়ার অধিকার দিয়েছে। 

আরও পড়ুন: Army Jawan Killed in Ladakh: রাস্তা থেকে পিছলে নদীতে পড়ল সেনার ট্রাক, লাদাখে নিহত জেসিও-সহ ৯ জওয়ান

কোর্ট খুব পরিষ্কার করে বলে দিয়েছে, অন্য পক্ষের এই নিরন্তর আত্মহননের ভয়-দেখানো আচরণের চেয়ে সঙ্গীর উপর বেশি নিষ্ঠুরতা আর কিছু হতে পারে না। ক্রমাগত আত্মহত্যার এই হুমকি কে আদালত উল্লেখ করেছেন 'আ বিগার মেন্টাল টর্চার' হিসেবে। কোর্ট ব্যাখ্যা করে বলেছে, সঙ্গীর উপর শুধু ভয়ংকর নিষ্ঠুরতাই নয়, পাশাপাশি এই আচরণ ধ্বংস করে দেয় সুস্থ দাম্পত্য সম্পর্ক, বৈবাহিক শান্তি-সহাবস্থানও। বিচারপতি সুরেশকুমার কাইত এবং বিচারপতি নীনা বনশল কৃষ্ণার বেঞ্চ গত সপ্তাহের এক মামলার প্রেক্ষিতে এই মত পোষণ করেন। 

সম্প্রতি যে-কেসের প্রেক্ষিতে বিচারপতি সুরেশকুমার কাইত এবং বিচারপতি নীনা বনশল কৃষ্ণার বেঞ্চ বিবাহবিচ্ছেদের জন্য আবেদন-করা ব্যক্তিকে বিবাহবিচ্ছিন্ন হওয়ার অনুমতি দিয়েছে, সেই ঘটনায় শুধু যে সংশ্লিষ্ট স্ত্রী তাঁর স্বামীকে নিরন্তর আত্মহত্যার হুমকি দিয়ে ভয়ংকর মানসিক চাপে রাখতেন তাই নয়, পাশাপাশি তিনি তাঁর স্বামীর নামে বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগও করে যেতেন। সবটা মিলিয়েই ওই ব্যক্তির মানসিক স্থিতি বিঘ্নিত হচ্ছিল এবং তিনি গভীর মানসিক চাপে ছিলেন। বস্তুত তা থেকে মুক্তির আশাতেই তিনি বিবাহ বিচ্ছেদ চেয়েছিলেন। এবং পরিস্থিতি বিচার করে এ ক্ষেত্রে কোর্ট না মঞ্জুরও করে।

আরও পড়ুন: Himachal Landslide: মন্দির চাপা পড়ে মৃত একই পরিবারের ৭ জন! বৃষ্টি বিধ্বস্ত হিমাচলে ক্ষতি ১০ হাজার কোটির

দিল্লি হাইকোর্ট সুপ্রিম কোর্টের একটি মতবাদকে তুলে বলেছে, ক্রমাগত আত্মহত্যার হুমকি আসলে 'ক্রুয়েলটি ইন ম্যারেজ'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.