অক্সিজেন,ওষুধ ও টিকাকরণের জন্য জাতীয় পরিকল্পনা, কেন্দ্রকে নির্দেশ Supreme Court-র

কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। শুক্রবার মামলার পরবর্তী শুনানি।    

Updated By: Apr 22, 2021, 03:31 PM IST
অক্সিজেন,ওষুধ ও টিকাকরণের জন্য জাতীয় পরিকল্পনা, কেন্দ্রকে নির্দেশ Supreme Court-র

নিজস্ব প্রতিবেদন: লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। একদিনে বিশ্বে রেকর্ড ৩.১৪ লক্ষ সংক্রমিত হয়েছে ভারতে। এই অবস্থায় অক্সিজেনের জোগান, অত্যাবশ্যকীয় পথ্য ও টিকাকরণের জন্য একটি জাতীয় পরিকল্পনা (National Plan) তৈরির জন্য কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এর পাশাপাশি কোভিড-১৯ অতিমারির মোকাবিলায় হাইকোর্টের লকডাউন ঘোষণার ক্ষমতা রয়েছে কিনা, তা খতিয়ে দেখবে শীর্ষ আদালত (Supreme Court)। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন,''আমরা অক্সিজেন, অত্যবশ্যকীয় ওষুধ, টিককারণের পদ্ধতি ও কৌশল নিয়ে আমরা জানতে চাইছি। রাজ্যগুলির সঙ্গে লকআউট জারির ক্ষমতাও নিজেদের হাতে রাখতে চাইছি।'' বেদান্তের আর একটি পৃথক মামলাতে প্রধান বিচারপতি বোবদের মতে, বর্তমান পরিস্থিতি জাতীয় জরুরি অবস্থার সমান। এ দিন কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত (Supreme Court)। শুক্রবার মামলার পরবর্তী শুনানি।    

উত্তরপ্রদেশের ৫টি শহরে লকডাউনের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। মঙ্গলবার ওই রায়টি স্থগিত করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এ দিন প্রধান বিচারপতি জানান, করোনা পরিস্থিতিতে দিল্লি, বম্বে, সিকিম, মধ্যপ্রদেশ, কলকাতা ও এলাহাবাদ হাইকোর্ট জনস্বার্থে বিচারবিভাগীয় ক্ষমতার প্রয়োগ করেছে। এই বিষয়টি স্বতঃপ্রণোদিতভাবে খতিয়ে দেখতে চাই আমরা। কারণ এতে বিভ্রান্তি ও ভিন্ন ধারণা তৈরি হচ্ছে। 

আরও পড়ুন- সার্কুলার নয় পদক্ষেপ চাই, করোনাকালে কমিশনকে তুলোধনা কলকাতা হাইকোর্টের