দিল্লি পুনর্গঠনের 'সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টে' স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

এই প্রকল্পের‌ই অংশ হিসেবে একটি নতুন সংসদ ভবন তৈরি হবে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতির নয়া বাসভবন তৈরি করা হবে এই প্রকল্পে। 

Updated By: Apr 30, 2020, 06:28 PM IST
দিল্লি পুনর্গঠনের 'সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টে' স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন : 'সেন্ট্রাল ভিস্টা প্রজেক্ট' স্থগিত রাখা হবে না। দিল্লি পুনর্গঠনের এই প্রকল্প বহাল থাকবে বলে বৃহস্পতিবার ঘোষণা করল সুপ্রিম কোর্ট। 

করোনাভাইরাস পরিস্থিতিতে ২০ হাজার কোটি টাকা খরচ করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। কিন্তু সেই প্রকল্পে সায় দিল শীর্ষ আদালত। 
Supreme Court refuses to stay Delhi Central Vista project for now ...

সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টে ইন্ডিয়া গেট থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত বিভিন্ন এলাকা পুনর্গঠন করা হবে। এই প্রকল্পের‌ই অংশ হিসেবে একটি নতুন সংসদ ভবন তৈরি হবে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতির নয়া বাসভবন তৈরি করা হবে এই প্রকল্পে। গোটা প্রকল্পটি শেষ করতে ২০২৪ সাল পর্যন্ত লাগবে। বাজেট ২০ হাজার কোটি টাকা।
 
গত ২০১৯ সালে দিল্লির সাউথ ব্লক এর কাছে একটি ১৫ একর ফাঁকা জমিকে আবাসন হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয় দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষ। পরিবর্তনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দাখিল হওয়া পিটিশনে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। 

দেশে করোনাভাইরাস সংকটের পরিস্থিতিতে এত বিপুল পরিমাণ টাকা খরচ করার বিরুদ্ধে সরব হয়েছিলেন বিরোধীরা। কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র। কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেছিলেন, "করোনাভাইরাস মোকাবিলার জন্য ২ বছরের সাংসদের তহবিল বন্ধ করেছে সরকার। এদিকে সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টে খরচ হতে চলেছে ২০ হাজার কোটি টাকা।"

এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন অন্তর্বর্তী কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। চিঠিতে প্রধানমন্ত্রীকে আপাতত এই প্রজেক্ট স্থগিত রাখার অনুরোধ জানান তিনি।

.