কোভিডকালে বাংলায় অনাথ মাত্র ২৭ শিশু! রাজ্যের তথ্যে 'বিশ্বাস নেই' সুপ্রিম কোর্টের

কোভিড-১৯ বা লকডাউনের জেরে যে শিশুরা অভিভাবককে হারিয়েছে, তাদের সুরক্ষা ও দেখভাল নিয়ে মামলার শুনানি চলছে শীর্ষ আদালতে (Supreme Court)।

Updated By: Jul 27, 2021, 07:20 PM IST
কোভিডকালে বাংলায় অনাথ মাত্র ২৭ শিশু! রাজ্যের তথ্যে 'বিশ্বাস নেই' সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: কোভিডের জেরে বাংলায় লকডাউন চলার সময়ে বাংলায় অনাথ হয়েছে ২৭ শিশু (Orphaned Children)। রাজ্যের দেওয়া এই পরিসংখ্যান নিয়ে মঙ্গলবার প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের সাফ কথা,'অগ্রহণযোগ্য' তথ্য দিচ্ছে রাজ্য সরকার। সঠিক পরিসংখ্যান না দিলে তদন্তের নির্দেশ দেওয়া হতে পারে বলে সতর্কও করেছে আদালত। এর পাশাপাশি সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের নেতৃত্বাধীন দুই বিচারপতির বেঞ্চ পশ্চিমবঙ্গ সরকারকে মনে করিয়ে দিয়েছে, এটি শিশুকল্যাণের বিষয়। কেন্দ্রের সঙ্গে রাজনৈতিক বিষয় হিসেবে দেখা যাবে না। 

কোভিড-১৯ বা লকডাউনের জেরে যে শিশুরা অভিভাবককে হারিয়েছে, তাদের সুরক্ষা ও দেখভাল নিয়ে মামলার শুনানি চলছে শীর্ষ আদালতে  (Supreme Court)। ওই মামলায় বাংলায় কত শিশু অনাথ (Orphaned Children) হয়েছে, তার তথ্য রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। রাজ্যের আইনজীবী জানান, এই সময়ের মধ্যে ২৭ শিশু মা-বাবা দু'জনকেই হারিয়েছে। অতিমারি পরিস্থিতিতে এই পরিসংখ্যানের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছে,'আপনি বলছেন মাত্র ২৭ শিশু অনাথ হয়েছে। এই বয়ান নথিভুক্ত করব। তবে পশ্চিমবঙ্গ বড় রাজ্য। এই পরিসংখ্যান বিশ্বাস করতে পারব না।'

এখনও তথ্য সংগ্রহ চলছে বলে জানান রাজ্যের আইনজীবী। তখন বিচারপতি রাও বলেন, 'দায়িত্বজ্ঞানহীন বক্তব্য রাখবেন না। কোনও অজুহাত দেবেন না। পরিস্থিতির গুরুত্ব বোঝার চেষ্টা করুন। অনাথ শিশুদের (Orphaned Children) দেখার কেউ নেই। তাদের সুরক্ষা দেওয়া আপনাদের কর্তব্য, আমাদের নয়। শিশুরা যাতে অধিকার পায় তা নিশ্চিত করতে চাই আমরা। এই ধরনের অবস্থান নেবেন না। এটা রাজনৈতিক বিষয় নয়। এর সঙ্গে জড়িত শিশুদের কল্যাণ।' এর পর রাজ্যের জেলাশাসকদের তথ্য দেওয়ার নির্দেশ দেয় আদালত। তা যত শীঘ্র সম্ভব আপলোড করতে হবে জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের (NCPCR) পোর্টালে। একইসঙ্গে রাজ্যের মহিলা, শিশু ও সমাজ কল্যাণ দফতরের সচিবকে হলফনামা দিয়ে আদালতকে জানাতে হবে, তথ্য আপলোডের জন্য কী পদক্ষেপ করা হয়েছে।

আরও পড়ুন- কোভিড টিকার জোগান ও বাংলার নাম বদল নিয়ে প্রধানমন্ত্রীকে বললেন Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.