Supreme Court: 'রাজ্যের কথা না শুনে কেন রাষ্ট্রপতির কাছে বিল', রাজ্যপালকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

'বিধানসভায় যে বিল দ্বিতীয়বার পাস হয়েছে, সেই বিল রাষ্ট্রপতির কাছে পাঠানো যায় না। আমরা চাই রাজ্যপাল নিজেই এই অচলাবস্থার সমাধান করুন। মুখ্যমন্ত্রীকে ডেকে পাঠিয়ে আলোচনায় বসুন'। পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সু্প্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ে বেঞ্চের।

Updated By: Dec 1, 2023, 09:17 PM IST
Supreme Court: 'রাজ্যের কথা না শুনে কেন রাষ্ট্রপতির কাছে বিল', রাজ্যপালকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'রাষ্ট্রপতি কাছে বিল পাঠিয়েছেন'? সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে তামিলনাডুর রাজ্যপাল আর এন রবি। বিল অনুমোদনে অচলাবস্থা কাটাতে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁকে বৈঠকে বসার নির্দেশ দিল শীর্ষ আদালত। মামলার পরবর্তী শুনানি ১১ ডিসেম্বর।

আরও পড়ুন:  Lady Officer in Indian Navy: নয়া কলেবরে নৌবাহিনী, যুদ্ধ জাহাজ পেল প্রথম মহিলা কমান্ডিং অফিসার

রাজ্যের সংবিধানিক প্রধান রাজ্যপাল। বিধানসভায় যখন কোনও বিল হয়, তখন অনুমোদনের জন্য় সেই বিল পাঠিয়ে দেওয়া হয় রাজভবনে। এরপর রাজ্যপাল যদি স্বাক্ষর করেন, তাহলে বিল আইনে পরিণত হয়। কিন্তু স্রেফ সরকারি কাজে বাধা দেওয়া নয়, মোদী জমানায় বিরোধীশাসিত রাজ্যগুলিতে বিল আটকে রাখার অভিযোগও রাজ্যপালকে বিরুদ্ধে। মামলা চলছে সুপ্রিম কোর্টে।

এদিন মামলাটি শুনানি হয় সু্প্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ে বেঞ্চে। শুনানিতে তামিলনাড়র সরকারের পক্ষে আইনজীবী অভিষেক সিংভি বলেন, বিধানসভায় দ্বিতীয়বার পাস হওয়ার  পরেও ১০ বিল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠিয়ে দিয়েছেন রাজ্য়পাল। আদালতের পর্যবেক্ষণ, 'বিধানসভায় যে বিল দ্বিতীয়বার পাস হয়েছে, সেই বিল রাষ্ট্রপতির কাছে পাঠানো যায় না। আমরা চাই রাজ্যপাল নিজেই এই অচলাবস্থার সমাধান করুন। মুখ্যমন্ত্রীকে ডেকে পাঠিয়ে আলোচনায় বসুন'।

এর আগে, বিল অনুমোদন সংক্রান্ত মামলা তামিলাড়ু ও পঞ্জাবের রাজ্যপালকে কড়া বার্তা দিয়েছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছিল, 'এটা খুবই গুরুতর বিষয়। জনগণের দ্বারা নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে বিল আইনসভার পাশ হয়েছে। সেই বিল আটকে রাখা অসংবিধানিক। আপনারা আগুন নিয়ে খেলছেন। জনগণের দ্বারা নির্বাচিত সরকারের বিল আটকে রাখবেন না'। 

আরও পড়ুন:  Air Marshal Praveen Keshav Vohra: এবার বায়ুসেনার নতুন দায়িত্বে এয়ার মার্শাল প্রবীণ কেশব ভোরা

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.