1984 Bhopal Gas Tragedy: ভোপাল গ্যাস দুর্ঘটনায় অতিরিক্ত ক্ষতিপূরণ চেয়ে কেন্দ্রের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

শীর্ষ আদালত বলেছে যে ক্ষতিগ্রস্থদের জন্য RBI-এর কাছে থাকা ৫০ কোটি টাকা ভারতীয় ইউনিয়ন ভিকটিমদের মুলতুবি থাকা দাবিগুলি পূরণ করতে ব্যবহার করবে।

Updated By: Mar 14, 2023, 01:02 PM IST
1984 Bhopal Gas Tragedy: ভোপাল গ্যাস দুর্ঘটনায় অতিরিক্ত ক্ষতিপূরণ চেয়ে কেন্দ্রের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্ট মঙ্গলবার সরকারের একটি আবেদন খারিজ করে দিয়েছে। ১৯৮৪ সালের ভোপাল গ্যাস ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্তদের জন্য আরও ক্ষতিপূরণ বাড়ানোর জন্য দাবি করে সরকার। ইউনিয়ন কার্বাইড কর্পোরেশনের (ইউসিসি) উত্তরাধিকারী সংস্থাগুলির কাছ থেকে অতিরিক্ত ৭,৮৪৪ কোটি টাকা চেয়ে কেন্দ্রের কিউরেটিভ আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ঘটনায় ৩,০০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয় এবং পরিবেশের ক্ষতি হয়। বিচারপতি সঞ্জয় কিষান কউলের​​নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছে যে মীমাংসার দুই দশক পরেও এই ইস্যুটি উত্থাপন করার পক্ষে কেন্দ্রের কোনও যুক্তি নেই।

শীর্ষ আদালত বলেছে যে ভুক্তভোগীদের জন্য RBI-এর কাছে থাকা ৫০ কোটি টাকা ভারতের সরকার ভুক্তভোগীদের বাকি থাকা দাবিগুলি সন্তুষ্ট করতে ব্যবহার করবে। বেঞ্চ জানিয়েছে, ‘আমরা দুই দশক পরে ফের এই ইস্যু তুলে আনার স্বপক্ষে কোনও যুক্তি না দেওয়ায় ভারত সরকারের প্রতি অসন্তুষ্ট... আমরা মনে করি যে কিউরেটিভ পিটিশন গ্রহণ করা যাবে না’।

বিচারপতি সঞ্জীব খান্না, অভয় এস ওকা, বিক্রম নাথ এবং জে কে মহেশ্বরকে নিয়ে গঠিত বেঞ্চ ১২ জানুয়ারী কেন্দ্রের নিরাময়মূলক আবেদনের উপর তার রায় সংরক্ষণ করেছিল। কেন্দ্র UCC-এর উত্তরসূরি সংস্থাগুলির কাছ থেকে আরও ৭,৮৪৪ কোটি টাকা দাবি করে। এই টাকা ১৯৮৯ সালে ঘটনার নিষ্পত্তির জন্য দেওয়া ৪৭০ মিলিয়ন আমেরিকান ডলার (৭১৫ কোটি টাকা)- এর উপড়ে অতিরিক্ত দাবি।

আরও পড়ুন: '৩০ মিনিটেই তল্লাশি শেষ! বসে চা-ব্রেকফাস্ট-লাঞ্চ খায়', ইডি হানা নিয়ে বিস্ফোরক তেজস্বী

একটি কিউরেটিভ পিটিশন হল বাদী পক্ষের জন্য একটি প্রতিকূল রায় দেওয়ার পরে তার পর্যালোচনার আবেদন প্রত্যাখ্যান করা হলে তাদের শেষ অবলম্বন। কেন্দ্র বন্দোবস্ত প্রত্যাহার করার জন্য একটি পর্যালোচনা পিটিশন দাখিল করেনি যা এখন এটি উন্নত করতে চায়।

আরও পড়ুন: পর পর নাবালিকা গণধর্ষণ! বিজেপি শাসিত রাজ্য যেন নরক গুলজার

ইউসিসি এখন ডাও কেমিক্যালের মালিকানাধীন। ২ এবং ৩ ডিসেম্বর, ১৯৮৪-এর মধ্যবর্তী রাতে ইউনিয়ন কার্বাইড কারখানা থেকে বিষাক্ত মিথাইল আইসোসায়ানেট গ্যাস লিক হওয়ার পরে ৩,০০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয় এবং আরও ১.০২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। এই ঘটনায় ১৯৮৯ সালে তারা ৪৭০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দেয় ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.