TATA Pay: বাজারে এবার TATA, প্রবল চাপে ফোনপে-পেটিএম-জিপে

বহুল প্রতীক্ষিত পেমেন্ট লাইসেন্স পাওয়ার ফলে Tata Pay এবার Razorpay, Cashfree, Google Pay-এর মত অন্যান্যদের সঙ্গে পাল্লা দেবে। Tata Pay-এর পাশাপাশি, বিনিয়োগ প্ল্যাটফর্ম Groww-র সাহায্য পাওয়া বেঙ্গালুরুর পরিচয় যাচাইকরণ স্টার্টআপ DigiO-ও ১ জানুয়ারি থেকে PA লাইসেন্স পেয়েছে।

Updated By: Jan 3, 2024, 06:19 PM IST
TATA Pay: বাজারে এবার TATA, প্রবল চাপে ফোনপে-পেটিএম-জিপে
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) টাটা গ্রুপের ডিজিটাল পেমেন্ট অ্যাপ, টাটা পেমেন্টকে পেমেন্ট এগ্রিগেটর (পিএ) লাইসেন্স দিয়েছে। এটি ফার্মটিকে তার প্ল্যাটফর্মের মাধ্যমে ইকমার্স লেনদেন সহজ করতে সহায়তা করবে। টাটা পেমেন্টগুলি টাটা ডিজিটালের মাধ্যমে হয়। এটি গ্রুপের সহযোগী সংস্থা। টাটার ডিজিটাল ব্যবসাগুলি টাটা ডিজিটালে হয়।

বহুল প্রতীক্ষিত পেমেন্ট লাইসেন্স পাওয়ার ফলে Tata Pay এবার Razorpay, Cashfree, Google Pay-এর মত অন্যান্যদের সঙ্গে পাল্লা দেবে।

নাম প্রকাশ না করার শর্তে একটি ডিজিটাল পেমেন্ট স্টার্টআপের একজন প্রতিষ্ঠাতা বলেন, ‘পেমেন্ট অ্যাগ্রিগেটর লাইসেন্সের মাধ্যমে, টাটা তার সহযোগী সংস্থাগুলির মধ্যে সমস্ত ইকমার্স লেনদেনগুলিকে শক্তিশালী করতে পারে যা এটিকে সম্পদ পরিচালনা করতে সহায়তা করবে’।

Tata Pay-এর পাশাপাশি, বিনিয়োগ প্ল্যাটফর্ম Groww-র সাহায্য পাওয়া বেঙ্গালুরুর পরিচয় যাচাইকরণ স্টার্টআপ DigiO-ও ১ জানুয়ারি থেকে PA লাইসেন্স পেয়েছে। DigiO একাধিক ফিনটেকের জন্য ডিজিটাল শনাক্তকরণ ব্যাবস্থা দেয় এবং পেমেন্ট পরিষেবাগুলিকে বান্ডিল করতে সাহায্য করবে।

আরও পড়ুন: UP shocker : যোগী রাজ্যে রক্ষকই ভক্ষক! দলিত মহিলাকে ধর্ষণের পর খুন পুলিসের

২০২২ সালে, টাটা গ্রুপ আইসিআইসিআই ব্যাংকের সঙ্গে হাত মিলিয়ে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসে তার ডিজিটাল পেমেন্ট অ্যাপ্লিকেশন চালু করেছে। সল্ট-টু-টেকনোলজি কংলোমারেট একটি বিশদ আর্থিক পরিষেবা কৌশল পরিকল্পনা করছে।

টাটা গ্রুপের এটি দ্বিতীয় পেমেন্ট ব্যবসা। এটি ইন্ডিকেশ ব্র্যান্ডের মাধ্যমে সাবসিডিয়ারি টাটা কমিউনিকেশনের অধীনে গ্রামীণ ভারতে 'হোয়াইট লেবেল এটিএম' চালানোর লাইসেন্সের মালিক।

আরও পড়ুন: Ayodhya Ram Temple: অযোধ্যায় মিশল ইসলামাবাদ, রামলালার অভিষেকে জল এল পাকিস্তান থেকে

আরবিআই-এর ডেটা দেখিয়েছে যে টাটা অতীতে একটি প্রিপেড পেমেন্ট ব্যবসা (মোবাইল ওয়ালেট) সেট আপ করেছিল, কিন্তু ২০১৮ সালে লাইসেন্স সারেন্ডার করে। RBI প্রথম লট PA লাইসেন্স মঞ্জুর করেছে এবং Razorpay এবং ক্যাশফ্রি-র জন্য প্রায় এক বছর পরে নতুন মার্চেন্ট অনবোর্ডিং চালু করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.