Temple Museum in Ayodhya: অযোধ্যায় এবার মন্দির-মিউজিয়াম, ১ টাকায় জমি কিনে কামাল টাটার...

Temple Museum in Ayodhya: রামমন্দির নির্মাণের পর থেকেই অযোধ্যায় বিনিয়োগ করতে চাইছে বড় বড় সংস্থা। সেই তালিকায় রয়েছে টাটা গোষ্ঠীর নামও। এবার বড় বিনিয়োগ নিয়ে অযোধ্যায় আসছে টাটা গোষ্ঠীর টাটা সন্স। জানা গিয়েছে, অযোধ্যায় মোট ৭৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে টাটা।

Updated By: Jun 28, 2024, 06:39 PM IST
Temple Museum in Ayodhya: অযোধ্যায় এবার মন্দির-মিউজিয়াম, ১ টাকায় জমি কিনে কামাল টাটার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যানগরীতে স্বাগত টাটা গোষ্ঠী! সেখানে অভিনব এক কাজ করতে চলেছে টাটা। মিলে গেল সরকারি ছাড়পত্রও। এবার প্রকল্পটি গড়ে ওঠা শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন: North Bengal Heavy Rain: ভোর থেকেই ভারী বৃষ্টি, জারি সতর্কতা, বাঁধ থেকে ছাড়া হল জল, জলমগ্ন এলাকা...

রামমন্দির নির্মাণের পর থেকেই অযোধ্যায় বিনিয়োগ করতে চাইছে বড় বড় সংস্থা। সেই তালিকায় রয়েছে টাটা গোষ্ঠীর নামও। এবার বড় বিনিয়োগ নিয়ে অযোধ্যায় আসছে টাটা গোষ্ঠীর টাটা সন্স। জানা গিয়েছে, অযোধ্যায় মোট ৭৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে টাটা। এর মধ্যে ৬৫০ কোটি টাকা ব্যয়ে একটি মিউজিয়াম তৈরি করবে তারা। মিউজিয়মের ভাবনাটি খুব অভিনব। এটি হবে মন্দিরের জাদুঘর। ভারতের বিভিন্ন মন্দিরের কথা তুলে ধরা এখানে। সম্প্রতি মন্দিরের এই জাদুঘর তৈরির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে উত্তর প্রদেশ সরকার।

প্রসঙ্গত, অযোধ্যায় একটি মন্দির জাদুঘর তৈরির পরিকল্পনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে অনেক আগেই তুলে ধরেছিল উত্তর প্রদেশ সরকার। মন্দিরের জাদুঘর তৈরির ধারণাটি নাকি বেশ পছন্দও হয়েছিল প্রধানমন্ত্রীর। তার পর থেকেই এ ব্যাপারে যাতে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যায়, সেই চেষ্টাই করেছে উত্তর প্রদেশ সরকার।

টাটার এই পরিকল্পনাটির কথা জানিয়েছেন, উত্তর প্রদেশের পর্যটনমন্ত্রী জয়বীর সিং। উত্তর প্রদেশের মন্ত্রিসভার এক বৈঠকে টাটা সন্সের এই মন্দিরের জাদুঘর তৈরির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ওই বৈঠকে উপস্থিত ছিলেন। জয়বীর সিং বলেন, টাটা সন্স এই প্রকল্পের প্রস্তাব দিয়েছিল। ৬৫০ কোটি টাকা ব্যয়ে এই জাদুঘরটি নির্মাণ করা হবে।

আরও পড়ুন: Jalpaiguri: ছাদ-জমিন পতিত না রেখে সোনা ফলান, উপায় আনাজের খোসা...

জানা গিয়েছে, আন্তর্জাতিক মানের জাদুঘর তৈরি করতে চলেছে টাটা। ৯০ বছরের লিজে টাটা গোষ্ঠীকে ২ একরের জমি দেওয়া হচ্ছে। তবে এই জমির ক্ষেত্রে অপূর্ব উদারতা দেখিয়েছে উত্তর প্রদেশ সরকার। জমির জন্য টাটার থেকে মাত্র ১ টাকা নেবে উত্তর প্রদেশ সরকার। অযোধ্যার সদর মহকুমার, মাঞ্জা জামতারা গ্রামে তৈরি হবে এই সংগ্রহশালা। ৬৫০ কোটি টাকা ছাড়া জাদুঘর-সংলগ্ন এলাকার উন্নয়নে খরচ হবে আরও ১০০ কোটি টাকা। সেই হিসেবে প্রকল্পটির জন্য় খরচ হতে চলেছে মোট ৭৫০ কোটি টাকা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.