টিডিপি-র ‘ইভিএম বিশেষজ্ঞ’-এর বিরুদ্ধেই ইভিএম চুরির অভিযোগ কমিশনের, ব্যাকফুটে নায়ডু

যদিও নির্বাচনের অভিযোগ খারিজ করে টিডিপি সুপ্রিমো জানান, গত নয় বছরে তাঁর বিরুদ্ধে কোনও চার্জশিট তৈরি হয়নি। পাশাপাশি, হরি প্রসাদকে সমর্থন করে চন্দ্রবাবুর যুক্তি, নয় বছর আগে ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন পায়োনিয়ার নামে মার্কিন পুরস্কার পেয়েছেন হরি প্রসাদ

Updated By: Apr 14, 2019, 02:43 PM IST
টিডিপি-র ‘ইভিএম বিশেষজ্ঞ’-এর বিরুদ্ধেই ইভিএম চুরির অভিযোগ কমিশনের, ব্যাকফুটে নায়ডু
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক সঙ্গে বিধানসভা এবং লোকসভা ভোট হচ্ছে অন্ধ্র প্রদেশে। প্রথম দফায় ভোট হওয়ার পর ব্যাপক ইভিএম জালিয়াতির অভিযোগ আনলেন টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নায়ডু। ইভিএমের টেকনিক্যাল ইস্যু নিয়ে নির্বাচন কমিশনের কাছে দ্বারস্থও হয়েছিল টিডিপি-র প্রতিনিধিরা। টিডিপি-র হয়ে যে ব্যক্তি সবচেয়ে বেশি সরব হয়েছিলেন, তাঁর বিরুদ্ধে ইভিএম চুরির অভিযোগ রয়েছে বলে দাবি করলেন নির্বাচন কমিশনের আধিকরারিকরা।

কমিশনের পাল্টা দাবিতে কার্যত ব্যাকফুটে টিডিপি সুপ্রিমো। তিনি অভিযোগ করেন, আসল সমস্যাকে এড়িয়ে যাচ্ছে কমিশন। উল্লেখ্য, কমিশন চিঠি দিয়ে জানিয়েছে, ইভিএম-র টেকনিক্যাল ইস্যু নিয়ে আলোচনার সময় টিডিপি-র এক ব্যক্তি সবচেয়ে বেশি ইভিএম-র খুঁটিনাটি নিয়ে কথা বলেন। পরে জানা যায়, হরি প্রসাদ নামে ওই ব্যক্তির বিরুদ্ধে ২০১০ সালে ইভিএম চুরি অভিযোগে ফৌজদারি মামলা রয়েছে। মুম্বইয়ে তাঁর বিরুদ্ধে এফআইআর হয়।

যদিও নির্বাচনের অভিযোগ খারিজ করে টিডিপি সুপ্রিমো জানান, গত নয় বছরে তাঁর বিরুদ্ধে কোনও চার্জশিট তৈরি হয়নি। পাশাপাশি, হরি প্রসাদকে সমর্থন করে চন্দ্রবাবুর যুক্তি, নয় বছর আগে ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন পায়োনিয়ার নামে মার্কিন পুরস্কার পেয়েছেন হরি প্রসাদ। টিডিপি-র তরফে বলা হয়, হরি প্রসাদের তোলা ইস্যুগুলোর সমাধান করা উচিত কমিশনের। পাশাপাশি কমিশনকে এও স্মরণ করিয়ে দেওয়া হয়,  প্রাক্তন কমিশনার এসওয়াই কুরেশি এবং ভিএস সম্পত হরি প্রসাদের ভাবনার ভূয়শী প্রশংসা করেছিলেন।

আরও পড়ুন- টানা আট ঘণ্টার চেষ্টা, মথুরায় ১১০ ফুট গভীর কূপ থেকে উদ্ধার ৫ বছরের শিশু

প্রথম দফা ভোটের পর টিডিপি-র অভিযোগ, ৩০ থেকে ৪০ শতাংশ ইভিএম মেশিনের নানা সমস্যা দেখা গিয়েছে। বেশি কিছু জায়গায় ইভিএম বিকল ছিল বলে অভিযোগ। কমপক্ষে ১৫০ বুথে পুর্নবার ভোট করার আর্জি জানানো হয়। ইভিএম-র পরিবর্তে ব্যালট বক্সে ভোট করার দাবি জানিয়েছেন চন্দ্রবাবু নায়ডু। আজ এ বিষয়ে দিল্লিতে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল, কংগ্রেস নেতা কপিল সিব্বল, অভিষেক মনু সিঙ্ঘভি, তৃণমূলের নাদিমুল হক-সহ সিপিএমের নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন চন্দ্রবাবু।