ফেডারেল ফ্রন্টের বার্তা নিয়ে নবীন, মমতার পরে মোদী? কেসিআরের সাক্ষাতে নয়া জল্পনা

সদ্য তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে বড় জয়ে পেয়ে নিজের সিংহাসন পোক্ত করেছেন চন্দ্রশেখর রাও। শিয়রে লোকসভা নির্বাচন। জাতীয় স্তরে গুরুত্ব বাড়াতে ‘ফেডারেল ফ্রন্ট’ নিয়ে তোড়জোড় শুরু করেছেন কেসিআর।

Updated By: Dec 26, 2018, 08:08 PM IST
ফেডারেল ফ্রন্টের বার্তা নিয়ে নবীন, মমতার পরে মোদী? কেসিআরের সাক্ষাতে নয়া জল্পনা
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: ‘ফেডারেল ফ্রন্টের’ বার্তা নিয়ে হায়দরাবাদ থেকে বিমানে উড়েছিলেন মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। প্রথমে ‘কলিঙ্গ’, তার পরে ‘বঙ্গ’ যাত্রা সেরে পৌঁছন রাজধানীতে। বুধবার রাজধানীতে পা রাখার পরেই কেসিআরের পাশা উল্টে গেল! যে ব্যক্তিকে দিল্লির তখ্ত থেকে সরানোর জন্য অবিজেপি-অকংগ্রেসি জোটের সওয়াল করে আসছেন রাও, সেই ‘ফেডারেল ফ্রন্টের বিমান’ কি না এ দিন তাঁরই দুয়ারে এসে থামল! মোদী-কেসিআরের সাক্ষাত্কে সৌজন্যমূলক বলা হলেও ইতিমধ্যেই এই বিষয়ে তুমুল জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

আরও পড়ুন- ‘শাটডাউনের’ জেরে অনির্দিষ্টকাল পর্যন্ত বন্ধ কলকাতার আমেরিকান সেন্টার

জয়ের পর এই প্রথম নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত্ করলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। মুখ্যমন্ত্রীর দফতর বিবৃতি দিয়ে জানিয়েছে, রাজ্যের বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেছেন কেসিআর। আইআইটি, আইআইএম, কেন্দ্রীয় বিদ্যালয়-সহ একাধিক কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান তৈরির প্রস্তাবগুলির রূপায়ণে জোর দেন কেসিআর। এছাড়া, শিল্পের জন্য অনুদান, কৃষ্ণা নদীর জলবন্টন, রেল প্রকল্পের বিষয় নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হয় তেলঙ্গানার মুখ্যমন্ত্রীর। কয়েক মাস আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত করেছিলেন কেসিআর। সে সময় রাজনৈতিক মহলে জল্পনা তৈরি হলেও, এ দিনের বৈঠকে এই মুহূর্তে কেসিআরের অবস্থান নিয়ে আরও ধোঁয়াশা হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সদ্য তেলেঙ্গানা বিধানসভা নির্বাচনে বড় জয়ে পেয়ে নিজের সিংহাসন পোক্ত করেছেন চন্দ্রশেখর রাও। শিয়রে লোকসভা নির্বাচন। জাতীয় স্তরে গুরুত্ব বাড়াতে ‘ফেডারেল ফ্রন্ট’ নিয়ে তোড়জোড় শুরু করেছেন কেসিআর। আঞ্চলিক দলগুলির সঙ্গে আলোচনা জারি রাখতে বিশেষ বিমানে রাজ্য সফর শুরু করেন তিনি। প্রথমে কেসিআর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকর সঙ্গে দেখা করেন। যদিও ফেডারেল ফ্রন্টে থাকার কোনও প্রতিশ্রুতি দেননি ওড়িশার মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- মোদী হাওয়া কি বেগতিক! উনিশে প্রধানমন্ত্রী নিয়ে সন্দিহান রামদেব

মঙ্গলবার কলকাতায় এসে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন চন্দ্রশেখর রাও। ফেডারেল ফ্রন্ট নিয়ে জাতীয় স্তরে সবচেয়ে বেশি মুখর হয়েছিলেন মমতা। তবে মঙ্গলবার মমতাকেও সেভাবে মুখ খুলতে দেখা যায়নি। সাংবাদিক বৈঠকে কেসিআর জানান, আলোচনা চলবে। দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সফরসূচি অনুযায়ী এখনও সাক্ষাত্ বাকি অখিলেশ-মায়াবতীর সঙ্গে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পরই উলটো গুনতে শুরু করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এখন সময়ই বলবে কেসিআর বিমান আল্টিমেট কোথায় ল্যান্ড হয়!

.