বায়ুসেনার উদযাপনের দিন, টুইট রাজনাথের

একটু কি ঔপনিবেশিক গন্ধ রয়েছে ভারতীয় বায়ুসেনার উদযাপনের বাতাসে?

Updated By: Oct 8, 2020, 03:16 PM IST
বায়ুসেনার উদযাপনের দিন, টুইট রাজনাথের

নিজস্ব প্রতিবেদন: আজ, বৃহস্পতিবার, ভারতীয় বায়ুসেনার ৮৮ তম প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষে গাজিয়াবাদের কাছে বায়ুসেনার হিন্ডন ঘাঁটিতে হয়েছে ফ্লাই-পাস্টের আয়োজন।

একটু কি ঔপনিবেশিক গন্ধ রয়ে গিয়েছে ভারতীয় বায়ুসেনার উদযাপনের বাতাসে? 

এ প্রশ্ন কেন? 

কারণ, ইতিহাস বলছে, আজকের দিনটিতে, মানে ৮ অক্টোবরেই যে ভারতীয় বায়ুসেনা দিবস হিসেবে পালিত হয়, তার কারণ, ১৯৩২ সালের এই দিনটিতেই ইউ কে'র রয়্যাল এয়ারফোর্সের হাত শক্ত করার উদ্দেশ্য়ে এর প্রতিষ্ঠা করা হয়েছিল।  ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয় বায়ুসেনা অংশ গ্রহণ করে। এরপরই তার নাম হয় রয়্যাল ইন্ডিয়ান এয়ারফোর্স। ১৯৫০ সালে আবার এর নাম বদলে করা হয় ইন্ডিয়ান এয়ারফোর্স।

এই সেদিন পর্যন্ত পালামে এই উদযাপন হত। কিন্তু ২০০৫-৬ সালের পর থেকেই ছবি বদলে যায়। চলে আসে হিন্ডনে। ফ্লাইপাস্টে সার্ভিস এয়ারক্রাফ্টের প্রদর্শনী হয়। সেখানে প্যারেড করা হয়। বীরত্ব প্রদর্শকদের দেওয়া হবে মেডাল। বায়ুসেনা প্রধান একটি বক্তব্যও রাখেন। কর্মরতেরা ছাড়া প্রাক্তন সেনারাও উপস্থিত থাকেন। বায়ু সেনা প্রধানের উপস্থিতিতে সেখানে এয়ারক্রাফ্টেগুলির মহড়াও হয়। এ বারে মঙ্গলবারেই এটা অনুষ্ঠিত হয়ে গিয়েছে অবশ্য। সেখানে তেজাস এলসিএ, মিগ-২৯ ও ২১, সুখোই-৩০ এবং নতুন আনা রাফাল বিমান নিয়ে এক সুন্দর প্রদর্শনী করা হয়েছে। ছিল সি-১৭ গ্লোবমাস্টার বা আইএল-৭৬ গজরাজের মতো হেলিকপ্টারও।

     

বায়ুসেনা দিবসে রাজনাথ সিং সমস্ত বায়ুসেনা এবং তাঁদের পরিবারকে শুভেচ্ছা জানিয়ে একটি টুইট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, 'নীলপোশাকের এই পুরুষ ও নারীদের জন্য গোটা দেশ গর্বিত। দেশ বায়ুসেনার শক্তিকেও কুরনিশ জানায়, যে শক্তি সমস্ত প্রতিকূলতাকে প্রতিহত করে যে কোনও মুহূর্তে যে কোনও বিপদের মুখোমুখি হয়ে দেশকে রক্ষা করে।' 

ভূতপর্ব বায়ুসেনার সহ-প্রধান ভূষণ গোখেল বলেন,'এই দিনটিতে এই প্যারেড দেখে গোটা দেশ নিশ্চিন্ত হয় যে, তারা সুরক্ষিত। শুধু তাই নয়, দিনটি আমাদে্র দেশের অগণিত শহিদের প্রতি সম্মান প্রদর্শনের দিনও বটে।'

আরও পড়ুন: বিজেপির 'নবান্ন অভিযান' মিছিলে মিলল আগ্নেয়াস্ত্র! ধৃত তেজস্বী সূর্যর 'সঙ্গী' যুবক

.