Election Freebies Case: সাধারণ মানুষের টাকায় ভোটের আগে প্রতিশ্রুতি, কেড়ে নেওয়া হবে দলিয় প্রতীক; কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

আবেদনকারীর পিটিশনে বলা হয়েছে যে ভোটারদের কাছ থেকে অযথা রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য এই ধরনের জনপ্রিয় পদক্ষেপের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকা উচিত কারণ এরফলে সংবিধান লঙ্ঘন হয়

Updated By: Jan 25, 2022, 01:53 PM IST
Election Freebies Case: সাধারণ মানুষের টাকায় ভোটের আগে প্রতিশ্রুতি, কেড়ে নেওয়া হবে দলিয় প্রতীক; কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনের সময় বিনামূল্যে সুবিধা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি সংক্রান্ত মামলায় নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে চেয়ে নোটিশ  জারী করল সুপ্রিম কোর্ট। নির্বাচনী প্রচারে এহেন ঘোষণার প্রেক্ষিতে প্রয়োজনে রাজনৈতিক দলগুলির নির্বাচনী প্রতীক চিহ্ন বাতিল করারও দাবি জানিয়েছেন মামলাকারী আইনজীবী অশ্বিনী উপাধ্যায়। 

যদিও মঙ্গলবার প্রধান বিচারপতি এনভি রামানা, সুপ্রিম কোর্টের একটি পূর্ববর্তী রায়ের উল্লেখ করে জানান, এই ঘটনাকে দুর্নীতিমূলক নির্বাচনী অনুশীলন বলা যায় না। তবে কেন্দ্রীয় সরকার ও ইসিকে হলফনামা দিয়ে জানাতে হবে কিভাবে তারা নির্বাচনের প্রচারে প্রতিশ্রুতি এবং ফ্রিবিসগুলিকে নিয়ন্ত্রণ করার কথা ভাবেছেন।

 

অন্যদিকে বিচারপতি হিমা কোহলি জানিয়েছেন যে আবেদনকারী অশ্বিনী উপাধ্যায় তার পিটিশনে শুধুমাত্র নির্দিষ্ট কয়েকটি রাজনৈতিক দলের কথাই বলেছেন।  

আবেদনকারীর পিটিশনে বলা হয়েছে যে ভোটারদের কাছ থেকে অযথা রাজনৈতিক সুবিধা পাওয়ার জন্য এই ধরনের জনপ্রিয় পদক্ষেপের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকা উচিত কারণ এরফলে সংবিধান লঙ্ঘন হয়। এছাড়াও ইসিআই-এর উচিত এই ঘটনার বিরুদ্ধে উপযুক্ত প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া।

আবেদনে আরও বলা হয়েছে যে আদালত যেন ঘোষণা করে যে নির্বাচনের আগে এইরকম প্রতিশ্রুতি ভোটারদেরকে অযৌক্তিকভাবে প্রভাবিত করে। এর ফলে বিভিন্ন রাজনৈতিক দলের 'লেভেল প্লেয়িং ফিল্ড' নষ্ট হয়। এই প্রক্রিয়া নির্বাচনের প্রক্রিয়াকে নষ্ট করে।
আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়ের দায়ের করা এই পিটিশনে বিকল্প হিসাবে কেন্দ্রীয় সরকারের কাছে এই বিষয়ে একটি আইন প্রণয়নের নির্দেশ চাওয়া হয়েছে।

আরও পড়ুন: ডিজিটাল বিশ্বে নতুন পদক্ষেপ জি মিডিয়ার, দক্ষিণের ৪ ভাষায় ৪ নতুন চ্যানেল

পিটিশনটি নির্বাচনী প্রতীক (সংরক্ষণ এবং বরাদ্দ) আদেশ ১৯৬৮-এর প্রাসঙ্গিক অনুচ্ছেদে একটি অতিরিক্ত শর্ত আরোপ করার জন্য ইসিআই-এর তরফে একটি নির্দেশ চেয়েছে। এর মাধ্যমে রাষ্ট্রীয় দল হিসাবে স্বীকৃতির শর্তগুলির সঙ্গেই প্রতিশ্রুতি না দেওয়া এবং বিনামূল্যে কোনও কিছু বিতরণ না করার বক্তব্য জুড়ে দেওয়ার কথা বলা হয়েছে।

আবেদনটিতে পঞ্জাব এবং উত্তর প্রদেশের মত রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেস, আপ-এর মত কিছু দলের দেওয়া প্রতিশ্রুতির উল্লেখ করা হয়েছে।

আবেদনকারী জানিয়েছেন যে অযৌক্তিক এবং বিনামূল্যের যথেচ্ছ প্রতিশ্রুতি অবাধ ও সুষ্ঠ নির্বাচনের জন্য ইসিআই-এর যে আদেশ তা লঙ্ঘন করে এবং সরকারী তহবিল থেকে পণ্য-পরিষেবা বিতরণ করা, যা জনসাধারণের উদ্দেশ্যে নয়, তা সংবিধানের অনুচ্ছেদ ১৪, ১৬২, ২৬৬(৩) এবং ২৮২-কে লঙ্ঘন করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.