অপেক্ষা শেষ, আজ থেকে দেশজুড়ে শুরু করোনার টিকাকরণ কর্মসূচি

সকাল সাড়ে দশটায় ভিডিয়ো কনফারেন্সে এই ভ্যাকসিনেশন-পর্ব শুরু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

Updated By: Jan 16, 2021, 09:10 AM IST
অপেক্ষা শেষ, আজ থেকে দেশজুড়ে শুরু করোনার টিকাকরণ কর্মসূচি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গোটা দেশের সঙ্গে রাজ্যেও আজ থেকে শুরু গণ টিকাকরণ। প্রথম পর্যায়ে প্রায় ছ-লক্ষ উননব্বই হাজার টিকার ডোজ পাঠিয়েছে কেন্দ্র। যার মধ্যে কলকাতা পেয়েছে প্রায় ৯৪ হাজার ভ্যাকসিন। করোনার বিরুদ্ধে টিকাকরণের প্রথম দিনে তাই উত্‍সাহ-উদ্দীপনা চরমে। সকাল সাড়ে দশটায় ভিডিয়ো কনফারেন্সে এই ভ্যাকসিনেশন-পর্ব শুরু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

স্বাস্থ্য দফতরের সূত্রে খবর, কলকাতার এসএসকেএম, মেডিকেল কলেজ, আরজি কর এবং ন্যাশনাল মেডিকেল কলেজে প্রথম ধাপে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। টিকাকরণ চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। যদিও অভাব-অভিযোগও রয়েছে একেবারে শুরু থেকেই। প্রয়োজনের তুলনায় ডোজ অনেকটাই কম, বারবারই উঠছে এমন অভিযোগ। জেলা হাসপাতালগুলিতেও এক ছবি। এই টিকা একজনকে একবার না দু'বার দেওয়া হবে তার উত্তর নেই। দ্বিতীয় পর্যায়ের টিকা কবে আসবে একথাও এখনও স্পষ্ট নয়।

তবে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যাঁরা প্রথমবার ভ্যাকসিন পাবেন তাঁরা যেন দ্বিতীয় ডোজও সঠিক সময়ে পান সেদিকে নজর রাখতে হবে। বলার অপেক্ষা রাখে না, হাসপাতালগুলোতে প্রস্তুতি তুঙ্গে। জানা গিয়েছে, আজ বেলা ২টো নাগাদ নবান্ন থেকে ভিডিয়ো কনফারেন্সে ভ্যাকসিন কেন্দ্রগুলির সঙ্গে যোগাযোগ করবেন। কথা বলবেন স্বাস্থ্যরর্মী, হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। 

দেশজুড়ে ভ্যাকসিন কেন্দ্রের সংখ্যা ৩ হাজার। ধাপে ধাপে ভ্যাকসিন দেওয়া হবে, আগেই জানিয়েছে কেন্দ্র। সরকারি ও বেসরকারি ক্ষেত্রে যুক্ত স্বাস্থ্যকর্মী থেকে কোভিডের বিরুদ্ধে সামনের সারিতে থাকা যোদ্ধারা, টিকায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে তাঁদেরই। এরপরই রয়েছেন পঞ্চাশোর্ধ বয়স্ক মানুষজন ও কো মর্বিডিটি থাকা ব্যক্তিরা।

তবু আজ স্বস্তির দিন। করোনার শেষের শুরু। আজকের দিনটিকে এভাবেই বোধহয় দেখতে চেয়েছেন তামাম দেশবাসী। গোটা একটা বছর করোনার সঙ্গে অসম লড়াই। ক্লান্ত, বিধ্বস্ত প্রায় সকলেই। যুদ্ধ জয়ের অঙ্গীকার নিয়ে ময়দানে ভারতবাসী। বহু প্রতীক্ষিত এই দিন। জড়িয়ে অনেক আশা-ভরসা।