Rajasthan Congress: তুঙ্গে পাইলট-গেহলোত দ্বন্দ্ব! ভরাডুবি আটকাতে দলের অন্দরে 'সার্জারি'র সম্ভাবনা

রাজস্থানের দায়িত্বে থাকা কংগ্রেসের সাধারণ সম্পাদক সুখজিন্দর রান্ধাওয়া কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগের সঙ্গে দেখা করেছেন এবং রাজ্যের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন।

Updated By: Apr 12, 2023, 06:46 PM IST
Rajasthan Congress: তুঙ্গে পাইলট-গেহলোত দ্বন্দ্ব! ভরাডুবি আটকাতে দলের অন্দরে 'সার্জারি'র সম্ভাবনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস পার্টি রাজস্থানে একটি বড় পরিবর্তনের জন্য প্রস্তুতি নিচ্ছে। রাজ্যে নির্বাচনের কয়েক মাস আগে মুখ্যমন্ত্রী অশোক গেহলোত এবং তাঁর প্রাক্তন ডেপুটি শচীন পাইলটের মধ্যে বিবাদ বিপর্যয়মূলক স্তরে পৌঁছে গিয়েছে। এরপরেই এই খবর সামনে এসেছে।

পাইলট তিন বছর আগে গেহলোতের বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন। এবার মঙ্গলবার তাঁর নিজের দলের সরকারের বিরুদ্ধে একটি এক দিনের অনশন পালন করেছেন। তাঁদের প্রতিপক্ষ, বিজেপির বসুন্ধরা রাজের সরকারের সময়ের দুর্নীতির অভিযোগ উপেক্ষা করার অভিযোগে নিজের দলের সরকারের বিরুদ্ধেই অনশন করেন তিনি।

দলের সূত্র মারফত জানা গিয়েছে যে কংগ্রেস নেতৃত্ব পরিস্থিতির দিকে নজর রাখছে এবং শীঘ্রই হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে। রাজস্থানের দায়িত্বে থাকা দলের সাধারণ সম্পাদক সুখজিন্দর রন্ধাওয়া কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগের সঙ্গে দেখা করেছেন এবং তাকে রাজ্যের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন।

সূত্রের মাধ্যমে জানা গিয়েছে যে দলের শীর্ষ নেতৃত্ব ইঙ্গিত দিয়েছেন রাজস্থানে সঙ্কট মেটাতে এবং দলে ঐক্য পুনরুদ্ধার করতে একটি ‘বড় অস্ত্রোপচার’ করা হবে। তবে, সূত্র মারফত আরও জানা গিয়েছে যে অস্ত্রোপচারের সময় এবং প্রকৃতি অন্যান্য সিনিয়র নেতাদের প্রতিক্রিয়া এবং রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি সহ বেশ কয়েকটি বিষয়ের উপর নির্ভর করবে।

আরও পড়ুন: Murder: বাড়ির সামনে পোষ্যের মলত্যাগে আপত্তি? বৃদ্ধাকে পিটিয়ে মারল প্রতিবেশী...

কংগ্রেস নেতৃত্ব পঞ্জাবে পরাজয়ের পুনরাবৃত্তি করতে চায় না। সেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এবং দলের অন্য নেতা নভজ্যোত সিং সিধুর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিলেন। গত বছরের বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে দল ছেড়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। দল থেকে বেরিয়ে তিনি নিজের দল গঠন করেছিলেন।

দলের অভ্যন্তরীণ নেতাদের মতে, নেতৃত্ব ইতিমধ্যেই রাজ্যের নেতাদের এই দ্বন্দ্বে গেহলোতকে সমর্থনের ইঙ্গিত দিয়েছে। মরু রাজ্যে এই বছরের শেষের দিকে হতে চলা নির্বাচনে বিজেপির কাছ থেকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে কংগ্রেস এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: India Covid Update: ফের কি নাকে উঠবে মাস্ক! গত ২৪ ঘণ্টায় দেশে লাফিয়ে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

পাইলটের সর্বশেষ এই পদক্ষেপকে রাজস্থানে পার্টির মূল মুখ কে হবেন এই ইস্যুটির মীমাংসার জন্য কংগ্রেস নেতৃত্বের উপর চাপ দেওয়ার চেষ্টা হিসাবে দেখা হচ্ছে।

তার পদক্ষেপকে ‘দল-বিরোধী কার্যকলাপ’ হিসাবে দেখা হবে এমন সতর্কবাণী উপেক্ষা করে, পাইলট মঙ্গলবার জয়পুরে একটি প্রতিবাদ অনশনে বসেছিলেন। বিক্ষোভে কংগ্রেসের নাম বা প্রতীকের অনুপস্থিতি জল্পনা তৈরি করছিল যে ৪৫ বছর বয়সী এই নেতাকে দল থেকে বের করে দেওয়ার মতো সিদ্ধান্তও নেওয়া হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

  

.