ভারতের এই গ্রামে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চলছে

আমেরিকা থেকে লক্ষ্নৌ-এর দূরত্ব ঠিক কত? আচ্ছা ভারতের ভোটাররা কী আমেরিকার নির্বাচনে ভোট দিতে পারেন? কী ভাবছেন, এমন বেআক্কেলে প্রশ্ন করছি কেন?  আরে বাবা, লক্ষ্নৌ থেকে আমেরিকার দূরত্ব যাই হোক, সেখানকার লোকেরা যে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেনা সেকথা তো আমি আপনি সবাই জানি। কিন্তু, তবুও এই প্রশ্নগুলো উঠছে। কারণ, আমেরিকার আসন্ন প্রসিডেন্ট নির্বাচনের সঙ্গে জড়িয়ে গেছে ভারতের একটা ছোট্ট গ্রামের নাম। আসলে সেই গ্রামের আবাল-বৃদ্ধ-বনিতা আমেরিকার ভোট নিয়ে মেতে উঠেছেন চরম আবেগে। বা বলা ভাল হিলারি ক্লিন্টনকে ভোটে জেতানোর জন্য একপ্রকার উঠে পড়ে লেগেছেন এই গ্রামবাসীরা।

Updated By: Jul 30, 2016, 04:29 PM IST
ভারতের এই গ্রামে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চলছে

ওয়েব ডেস্ক: আমেরিকা থেকে লক্ষ্নৌ-এর দূরত্ব ঠিক কত? আচ্ছা ভারতের ভোটাররা কী আমেরিকার নির্বাচনে ভোট দিতে পারেন? কী ভাবছেন, এমন বেআক্কেলে প্রশ্ন করছি কেন?  আরে বাবা, লক্ষ্নৌ থেকে আমেরিকার দূরত্ব যাই হোক, সেখানকার লোকেরা যে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেনা সেকথা তো আমি আপনি সবাই জানি। কিন্তু, তবুও এই প্রশ্নগুলো উঠছে। কারণ, আমেরিকার আসন্ন প্রসিডেন্ট নির্বাচনের সঙ্গে জড়িয়ে গেছে ভারতের একটা ছোট্ট গ্রামের নাম। আসলে সেই গ্রামের আবাল-বৃদ্ধ-বনিতা আমেরিকার ভোট নিয়ে মেতে উঠেছেন চরম আবেগে। বা বলা ভাল হিলারি ক্লিন্টনকে ভোটে জেতানোর জন্য একপ্রকার উঠে পড়ে লেগেছেন এই গ্রামবাসীরা।

গ্রামটির নাম-'ক্লিন্টন ভিলেজ'। না, না...গ্রামটার আসল নাম এটা নয়। গ্রামটার প্রকৃত নাম 'জাবরৌলি'। এই গ্রমের সকলে হিলারি ক্লিন্টনকে আগামী দিনে আমেরিকার প্রসিডেন্টের চেয়ারে দেখাতে পাওয়ার জন্য ব্যাকুল। কিন্তু কেন?

আরও পড়ুন- আমেরিকা-রাশিয়ার সাঁড়াশি আক্রমণে দিশাহারা ISIS

কারণ, ২০১৪ সালে আমেরিকার প্রাক্তন প্রেসিজেন্ট বিল ক্লিন্টন উত্তরপ্রদেশের এই গ্রামকেই বেছে নিয়েছিলেন এক কল্যাণকামী কাজের জন্য। জাবরৌলিতে বিল একটি স্বাস্থ্য প্রকল্পের সূচনা করেছিলেন যার ফলে এই অখ্যাত গ্রামের গণস্বাস্থ্যের 'প্রভূত উন্নতি' হয়েছিল। আর তাই এই গ্রামের গরিবগুর্বো মানুষগুলো সেই কৃতজ্ঞতা বশতঃ বিলের স্ত্রী তথা আমেরিকার প্রাক্তন বিদেশ সচিবকেই দেখতে চাইছেন মার্কিন রাষ্ট্রপতি হিসাবে। এর পাশাপাশি জাবরৌলির মানুষ মনে করছেন, হিলারি আগামী দিনে প্রেসিডেন্ট হলে তিনিও আবার ফিরে আসবেন তাঁদের গ্রামে এবং ওই গ্রাম বিশ্ব মানচিত্রে বিশেষ পরিচিতি পাবে। আর তার ফলে, বিভিন্ন রকম সুযোগ সুবিধার ব্যবস্থা করা হবে সরকারের তরফেও বলে তাঁদের আশা।

আরও পড়ুন- কাশ্মীরে ছররা ব্যবহারের বিরুদ্ধে পাকিস্তানের অভিনব প্রতিবাদ

এই আশাতেই বুক বেঁধে জাবরৌলির মানুষ গগণভেদী আবেগে স্লোগান তুলছেন হিলারির নামে, সকলের মধ্যে লাড্ডু বিতরণও করছেন। এখন দেখার এই গ্রামবাসীদের আশা পূরণ করেন কিনা আমেরিকার ভোটাররা!

.