Mahua Moitra: সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের মহুয়া মৈত্রের

Mahua Moitra: মিসেস পুরী-বুচের বিরুদ্ধে লোকপালের কাছে আমার অভিযোগ অনলাইনে এবং লিখিত আকারে দায়ের করা হয়েছে। লোকপালকে ৩০ দিনের মধ্যে প্রাথমিক তদন্তের জন্য সিবিআই/ইডির কাছে পাঠাতে হবে এবং তারপরে একটি সম্পূর্ণ এফআইআর  তদন্ত করতে হবে। জড়িত প্রত্যেকজনকে তলব করা দরকার এবং প্রতিটি লিঙ্কের তদন্ত করা  দরকার।

Updated By: Sep 13, 2024, 02:32 PM IST
Mahua Moitra: সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের মহুয়া মৈত্রের
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) এর চেয়ারপার্সন মাধবী পুরি বুচ এবং তার স্বামীর বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। অসদাচরণ এবং কুইড প্রো-কো ব্যবস্থায় জড়িত থাকার অভিযোগে তিনি এই অভিযোগ দায়ের করেছেন। তিনি দুর্নীতি প্রতিরোধ আইন লঙ্ঘনের জন্য লোকপালের কাছে এই বিষয়ে তদন্তের আরজি জানিয়েছেন। মহুয়ার করা এই ইলেকট্রনিক অভিযোগের পরিপেক্ষিতে তাঁকে একটি ডায়েরি নাম্বার প্রদান করেছে এবং বিষয়টি 'বিচারাধীন' বলে লিখেছে। 

আরও পড়ুন, অবশেষে স্বস্তি! সুপ্রিম কোর্টে জামিন মঞ্জুর কেজরিওয়ালের   

মহুয়া সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে দায়ের করা ওই অভিযোগের ফটো এক্স হ্যান্ডেলে শেয়ার করে লিখেছেন, "মিসেস পুরী-বুচের বিরুদ্ধে লোকপালের কাছে আমার অভিযোগ অনলাইনে এবং লিখিত আকারে দায়ের করা হয়েছে। লোকপালকে ৩০ দিনের মধ্যে প্রাথমিক তদন্তের জন্য সিবিআই/ইডির কাছে পাঠাতে হবে এবং তারপরে একটি সম্পূর্ণ এফআইআর  তদন্ত করতে হবে। জড়িত প্রত্যেকজনকে তলব করা দরকার এবং প্রতিটি লিঙ্কের তদন্ত করা  দরকার।” মহুয়া মৈত্রের আরও প্রশ্ন, ‘‘মাধবী পুরী বুচের ব্যাপারে অর্থ মন্ত্রক নিশ্চুপ কেন? আসলে তাঁর পতন হলে প্রমাণিত হবে, আদানিদের ক্নিনচিট দেওয়ার বিষয়টি পুরোপুরি মিথ্যা।" মহুয়া তাঁর অভিযোগপত্রে লিখেছেন, "ভারতীয় স্টক মার্কেটে এখন প্রায় ১০ কোটি নাগরিক রয়েছে যারা প্রত্যক্ষ এবং/বা পরোক্ষ বিনিয়োগকারী। বিদেশী বিনিয়োগকারীরাও ভারতের স্টক মার্কেট এবং তার নিয়ন্ত্রকের বিশ্বাসযোগ্যতা এবং অখণ্ডতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সুতরাং, এটি জাতীয় স্বার্থের একটি গুরুতর বিষয় এবং এর ফলে অবিলম্বে আইনের লঙ্ঘনের জন্য তদন্ত করা উচিত।"

আরও পড়ুন, যোগীরাজ্যে হাড়হিম! রাজপথের পাশে পড়ে মুণ্ডহীন নগ্ন তরুণী, সারা শরীর ফালাফালা...

উল্লেখ্য, এর আগেও সেবি প্রধানের দিকে নিশানা ছুড়ে মহুয়া প্রশ্ন করেছিলেন, 'আপনি কি ২০১৫ সালে বিনোদ আদানির গ্লোবাল অপারচুনিটিস ফান্ডের অংশ IPEplus Fund 1-এ বিনিয়োগ করেছেন? কবে থেকে এই সংস্থার সঙ্গে আপনার আর কোনও সম্পর্ক নেই? আদানি এন্টারপ্রাইজ কিংবা আদানি পাওয়ারের প্রাক্তন ডিরেক্টর অনীল আহুজাও কি এই সংস্থায় বিনিয়োগের অংশ ছিলেন? পূর্ণ সময়ের সদস্য থাকাকালীন এই বিনিয়োগের বিষয়ে সেবি অবগত ছিল?' পাশাপশি তিনি আরও প্রশ্ন করে বলেছিলেন, '২০২২ সালে আপনি অগোরার শেয়ার নিজের স্বামীকে বিক্রি করেন? আপনার স্বামী যে ব্ল্যাকস্টোন সংস্থায় কর্মরত তা কি সেবিকে জানিয়েছিলেন?' 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.