SEBI| TMC: সেবি চেয়ারপার্সনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, পাবলিক অ্যাকাউন্টস কমিটির সামনে হাজির করা হোক, দাবি সৌগতর

SEBI| TMC: সৌগতর ওই দাবির বিরোধিতা করেছেন বিজেপি নেতা নিশিকান্ত দুবে। সূত্রের দাবি, কেন্দ্র সরকারের অনুমতি ছাড়া ক্যাগ সেবির অডিট করতে পারে না

Updated By: Sep 10, 2024, 05:01 PM IST
SEBI| TMC: সেবি চেয়ারপার্সনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, পাবলিক অ্যাকাউন্টস কমিটির সামনে হাজির করা হোক, দাবি সৌগতর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঞ্চল্যকর অভিযোগ উঠেছিল সেবি চেয়ারপার্স মাধবী পুরী বুচের বিরুদ্ধে। কংগ্রেসের দাবি, সেবির চেয়ারপার্সন থাকার সময়ে তিনি নিয়মিত বেতন ও অন্যান্য সুবিধে নিয়েছেন বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই থেকে। কংগ্রেস নেতা পবন খেড়ার দাবি, ২০১৭ সালে সেবিতে যোগ দেন মাধবী পুরী বুচ। সেইসময় তিনি সেবি থেকেই শুধু বেতন নেননি বরং বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই থেকেও আর্থিক সুবিধে নিয়েছেন এবং এখনো নিয়ে চলেছেন। এনিয়ে এবার প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

আরও পড়ুন-উত্তপ্ত মণিপুরে ফের কারফিউ, জাতীয় পতাকা সরিয়ে উড়ল সাতরঙা পতাকা!

সূত্রের খবর, সৌগত রায় দাবি তুলেছেন মাধবী পুরী বুচকে সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির সামনে হাজির করা হোক। জল জীবন মিশনের এক বৈঠকের তিনি ওই দাবি তোলেন বলে জানা যাচ্ছে।  সৌগত রায় দাবি করেন মাধবী পুরী বুচের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তাতে তাঁর উচিত পাবলিক অ্যাকাউন্টস কমিটির সামনে এসে তিনি এর ব্যাখ্যা দেওয়া।

এদিকে, সৌগতর ওই দাবির বিরোধিতা করেছেন বিজেপি নেতা নিশিকান্ত দুবে। সূত্রের দাবি, কেন্দ্র সরকারের অনুমতি ছাড়া ক্যাগ সেবির অডিট করতে পারে না। তেমনি সরকার যদি কোনও আর্থিক দুর্নীতির অভিযোগ তোলে তখনই সেই অভিযোগের ভিত্তিতে একমাত্র পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে কথা হতে পারে।

গত ২ সেপ্টেম্বর পবন খেড়া সংবাদমাধ্য়মের সামনে বলেন, আপনি যখন কোনও কোম্পানিতে কাজ করেন তখন আপনি সেখান থেকে বেতন নেন। সেবি চেয়ারপার্সন যখন সেবির সর্বক্ষণের সদস্য হন তখন তিনি আইসিআইসিআই ব্যাঙ্ক, প্রুডেন্সিয়াল থেকে ২০১৭-২০২৪ পর্যন্ত আর্থিক সুবিধে নিয়েছেন। কোনও একটি রেগুলেটরি বোর্ডের মাথায় বসে কেউ অন্য কোথাও থেকে বেতন পাচ্ছেন, এই কাজ সেবির ৫৪ ধারার সম্পূর্ণ বিরোধী।

মাধবী পুরী সোবির হোলটাইম সদস্য ছিলেন ২০১৭ সালের ৫ এপ্রিল থেকে ২০২১ সালের ৪ অক্টোবর পর্যন্ত। তার পর ২০২২ সালের মার্চ মাস থেকে তিনি সেবির চেয়ারপার্সন হন।

কংগ্রেসের দাবি, ২০১৭ সালে সেবিতে যোগ দেওয়ার পর থেকে এখনওপর্যন্ত মাধবী পুরী মোট পেয়েছেন ১৬.৮ কোটি টাকা। ওই টাকা সেবি থেকে পাওয়া বেতনের ৫.০৯ শতাংশ বেশি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.