I.N.D.I.A. Bloc: জাতীয় দলের তকমা হারিয়েও জোটে দাদাগিরি তৃণমূলের! বঙ্গে মাত্র ২ আসন কংগ্রেসকে?

টিএমসি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গে কংগ্রেসকে দুটি আসন ছাড়ার প্রস্তাব দিয়েছে বলে জানা গিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্বাস করেন যে আসন বণ্টনে ক্ষমতাসীন দলের শেষ বক্তব্য থাকা উচিত।

Updated By: Jan 4, 2024, 12:19 PM IST
I.N.D.I.A. Bloc: জাতীয় দলের তকমা হারিয়েও জোটে দাদাগিরি তৃণমূলের! বঙ্গে মাত্র ২ আসন কংগ্রেসকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস (টিএমসি) ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গে তাঁদের আইএনডিআইএ জোটের সঙ্গী কংগ্রেসকে মাত্র দুটি আসন ছাড়ার অফার দিয়েছে। সূত্র মারফৎ আরও জানা গিয়েছে দলের প্রধান এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্বাস করেন যে আসন বণ্টনের ক্ষেত্রে রাজ্যের শাসক দলেরই শেষ কথা বলা উচিত।

আসন ভাগাভাগির সংখ্যার বিষয়ে কথা বলতে গিয়ে, আরও জানা গিয়েছে যে আসন ভাগাভাগির সংখ্যা রাজ্য বিধানসভা নির্বাচন এবং সাংসদ নির্বাচন উভয়কেই মাথায় রেখে করা হয়েছে।

আরও পড়ুন: WATCH | Ram Mandir: সামনে এল রাম মন্দিরের আমন্ত্রণ পত্রের প্রথম ভিডিয়ো, দেখে নিন এখনই

ডিসেম্বরের শুরুতে, আসন ভাগাভাগির বিষয়ে, টিএমসি প্রস্তাব করেছিল যে ব্যবস্থাটি ৩১ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত করা উচিত, তবে এখনও কোনও ঘোষণা করা হয়নি। এদিকে, ২০ ডিসেম্বর অনুষ্ঠিত শেষ আইএনডিআইএ ব্লকের বৈঠকে, ব্যানার্জি মিডিয়াকে বলেছিলেন যে তিনি এবং AAP সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল জোটের প্রধানমন্ত্রীর মুখের জন্য মল্লিকার্জুন খাড়গের নাম প্রস্তাব করেছেন।

বিহারের ডেপুটি সিএম তেজস্বী যাদব সম্প্রতি বলেছেন যে নীতীশ কুমার একজন অভিজ্ঞ নেতা ছিলেন এবং যদি তাকে আইএনডিআইএ জোটের আহ্বায়ক করার প্রস্তাব আসে তবে এটি দুর্দান্ত হবে। RJD-র নেতা আস্থা প্রকাশ করে জানিয়েছেন যে আসন ভাগাভাগির সমস্যাটি ‘কোনও সমস্যা ছাড়াই’ সমাধান করা হবে।

আরও পড়ুন: Arvind Kejriwal: দলের দাবি, আজই গ্রেফতার হতে পারেন মুখ্যমন্ত্রী! বাড়ির রাস্তা ব্লক করে দিল পুলিস...

জাতীয় দলের মর্যাদা হারানো সত্ত্বেও, TMC বাংলায় একটি প্রভাবশালী রাজনৈতিক শক্তি হিসাবে রয়ে গিয়েছে। হিংসা-বিধ্বস্ত পঞ্চায়েত নির্বাচনে জয়ী হয়ে উজ্জীবিত রয়েছে দল এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে জাতীয় ক্ষেত্রে বিরোধী জোট আইএনডিআইএ-তে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার লক্ষ্যে এগিয়ে রয়েছে তারা।

এদিকে, কংগ্রেস আজ অর্থাৎ ৪ জানুয়ারী লোকসভা নির্বাচনের প্রস্তুতি এবং দলের নেতা রাহুল গান্ধীর 'ভারত ন্যায় যাত্রা' নিয়ে আলোচনা করতে জাতীয় রাজধানীতে দলের রাজ্য ইউনিটের প্রধান এবং আইনসভা দলের নেতাদের একটি বৈঠক করবে। কংগ্রেস গত মাসে ঘোষণা করেছে যে দলের প্রাক্তন প্রধান রাহুল গান্ধী ১৪ জানুয়ারি থেকে ২০ মার্চ, মণিপুর থেকে মুম্বই পর্যন্ত ভারত ন্যায় যাত্রা করবেন। গত বছরের ভারত জোড় যাত্রার পর এটি হবে রাহুল গান্ধীর দ্বিতীয় যাত্রা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.