close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

প্রত্যাহার করা হল গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা, পরিবর্তে মিলছে জেড প্লাস সুরক্ষা

গান্ধী পরিবারের সূত্রে জানা গিয়েছে, তাঁদেরকে এমন খবর জানানো হয়নি। ১৯৯১ সালে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকে এসপিজি নিরাপত্তা পেতেন তাঁর স্ত্রী ও সন্তানেরা

Updated: Nov 8, 2019, 06:22 PM IST
প্রত্যাহার করা হল গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা, পরিবর্তে মিলছে জেড প্লাস সুরক্ষা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গান্ধী পরিবারের উপর থেকে এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ) নিরাপত্তা তুলে নেওয়া হল। এমনটাই সূত্রে খবর। কংগ্রেসের কার্যনির্বাহী সভানেত্রী তথা রায়বরেলির সাংসদ সনিয়া গান্ধী, ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধী এবং দলের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী এবার এসপিজি-র পরিবর্তে জেড ক্যাটাগরির নিরাপত্তা পাবেন।

তবে, গান্ধী পরিবারের সূত্রে জানা গিয়েছে, তাঁদেরকে এমন খবর জানানো হয়নি। ১৯৯১ সালে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার পর থেকে এসপিজি নিরাপত্তা পেতেন তাঁর স্ত্রী ও সন্তানেরা। এখন একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই ৩ হাজার নিরাপত্তা রক্ষীর ওই গ্রুপের সুবিধা পেয়ে থাকেন।    

আরও পড়ুন- শাহরুখ নো ছুট্টি, তাহলে করে দেব কাট্টি, 'ভাই'কে বললেন 'দিদি' মমতা

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর এসপিজি গঠন করা হয়। ওই গ্রুপ সাধারণত প্রধানমন্ত্রী এবং তাঁর পরিবারের সদস্যদের নিরাপত্তা দিয়ে থাকে। দশ বছর ধরে নিরাপত্তা দেবে ওই গ্রুপ। ২০০৩ সালে অটল বিহারী বাজপেয়ী জমানায় ১০ বছর থেকে এক বছর নিয়ে আসা হয়। তবে, বিশেষ ক্ষেত্রে নিরাপত্তার মেয়াদ বাড়ানো যেতে পারে। রাজীব গান্ধীর মৃত্যুর পর টানা কয়েক দশক ধরে নিরাপত্তা পাচ্ছিল গান্ধী পরিবার। গত অগস্টে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করা হয়। অটল বিহারী বাজপেয়ী আমৃত্যু পর্যন্ত এসপিজি নিরাপত্তা পেয়েছেন।