দেশে সঙ্কটে টিভি শিল্প

২৪ ঘণ্টার সংবাদই হোক বা নিছক মনোরঞ্জন। টেলিভিশন আজ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু তা সত্ত্বেও এদেশের টেলিভিশন শিল্প এখন সঙ্কটের মুখে। এখনও পর্যন্ত ভারতে ৮০০টি চ্যানেলকে লাইসেন্স দিয়েছে সরকার। তার মধ্যে ৬০০টি চ্যানেল নিয়মিত দর্শকের মনোরঞ্জন করে।

Updated By: Apr 13, 2012, 03:19 PM IST

২৪ ঘণ্টার সংবাদই হোক বা নিছক মনোরঞ্জন। টেলিভিশন আজ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু তা সত্ত্বেও এদেশের টেলিভিশন শিল্প এখন সঙ্কটের মুখে। এখনও পর্যন্ত ভারতে ৮০০টি চ্যানেলকে লাইসেন্স দিয়েছে সরকার। তার মধ্যে ৬০০টি চ্যানেল নিয়মিত দর্শকের মনোরঞ্জন করে। কিন্তু সেই ৬০০টি চ্যানেলের মধ্যে লাভের মুখ দেখে মাত্র ১০টি টেলিভিশন চ্যানেল। বাকিদের অধিকাংশই অলাভজনক।
কোটি কোটি টাকা ব্যয় করে শুরু করা হলেও, অলাভজনক হওয়ার ফলে `ফুড ফুড` বা `ইমাজিন টিভি`র মত চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। একদিকে বিপুল খরচ, অন্যদিকে আয় কম, এটাই আপাতত চ্যানেলগুলির সামনে সবচেয়ে বড় সমস্যা। সম্প্রতি চ্যানেল চালানোর ক্ষেত্রে খরচের বহর বেড়েছে উল্লেখযোগ্য হারে। অন্যদিকে চ্যানেলের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রতিযোগিতার জেরে বিজ্ঞাপন থেকে আয় কমেছে। পাশাপাশি কেবল্-এর জন্য যে পরিমাণ খরচ করতে হয়, সেই তুলনায় আয় হয় না চ্যানেলগুলির। কেবল্-এর ডিজিটালাইজেশন কিছুটা স্বস্তি দিয়েছে। কিন্তু খুব খারাপ অবস্থায় থাকা কোনও চ্যানেল অধিগ্রহণের প্রক্রিয়া খুবই জটিল।
এই অবস্থায় লোকসানের মধ্যে কাজ চালিয়ে যাওয়া বা বন্ধ করে দেওয়া ছাড়া আর কোনও পথ থাকছে না চ্যানেলগুলির সামনে। এই পরিস্থিতিতে চ্যানেলের সংযুক্তিকরণ বা অধিগ্রহণের ক্ষেত্রে সরকারি নীতি যদি কিছুটা সহজ করা হয় তাতে শুধু চ্যানেলগুলি স্বস্তি পাবে তাই নয়, কয়েক হাজার মানুষ জীবিকা হারানোর হাত থেকে বাঁচবেন বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।
 

.