Earthquake: জোড়া ভূমিকম্পে কাঁপল কাশ্মীর! ৭ মিনিটের ব্যবধান, কম্পন পাকিস্তানেও

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি থেকে জানানো হয়েছে রিখটার স্কেলে প্রথম কম্পনের তীব্রতা ছিল ৪.৯। দ্বিতীয় কম্পনের তীব্রতা ৪.৮। কম্পন অনুভূত হয় পাকিস্তানেও। 

Updated By: Aug 20, 2024, 11:36 AM IST
Earthquake: জোড়া ভূমিকম্পে কাঁপল কাশ্মীর! ৭ মিনিটের ব্যবধান, কম্পন পাকিস্তানেও
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ৭ মিনিটের ব্যবধানে জোড়া ভূমিকম্পে কাঁপল কাশ্মীর। মঙ্গলবার সকালে কাশ্মীরের বারামুল্লা-সহ আশপাশের জেলাগুলোতে কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি থেকে জানানো হয়েছে রিখটার স্কেলে প্রথম কম্পনের তীব্রতা ছিল ৪.৯। দ্বিতীয় কম্পনের তীব্রতা ৪.৮। কম্পন অনুভূত হয় পাকিস্তানেও। এএনআই সূত্রে খবর, কম্পন টের পাওয়া গিয়েছে পুঞ্চ-সহ একাধিক এলাকায়।

আরও পড়ুন, Rasgulla: বিছানায় শুয়ে গেম খেলছিল ১৭ বছরের কিশোর, আচমকাই গলায় রসগোল্লা আটকে মৃত্যু!

সকাল ৬টা ৪৫মিনিট নাগাদ প্রথম কম্পন টের পান কাশ্মীরের বাসিন্দারা। এর পর ৬টা ৫২মিনিটে দ্বিতীয় কম্পন অনুভূত হয়। প্রথম কম্পনের উৎস ছিল মাটি থেকে ৫ কিলোমিটার গভীরে আর দ্বিতীয় ছিল ১০ কিলোমিটার গভীরে। বারামুলা, পুঞ্চ ও শ্রীনগরের কিছু কিছু জায়গায় বাড়ির কাচ ভেঙে গিয়েছে। যদিও ভূমিকম্পের কারণে বড়সড় কোনও অঘটনের খবর মেলেনি। 

ভৌগোলিক অবস্থানের কারণে ভারত ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ভারত টেকটোনিক প্লেটের উপর বসে আছে, যা ক্রমাগত ইউরেশিয়ান প্লেটের সঙ্গে সংঘর্ষ করছে। পার্বত্য অঞ্চলের কারণে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল অত্যন্ত ভূমিকম্পপ্রবণ। ভারতকে চারটি সিসমিক জোনে বিভক্ত করা হয়েছে এবং বেশিরভাগ উত্তর ও উত্তর-পূর্ব অঞ্চল জোন ৪ এবং জোন ৫ এর অধীনে পড়ে। যেগুলিকে অত্যন্ত সক্রিয় সিসমিক জোন বলে মনে করা হয়।

জম্মু ও কাশ্মীর জোন ৫-এ পড়ে, ভারতের ভূমিকম্পের ঝুঁকির মানচিত্রে সবচেয়ে ভূমিকম্পের দিক থেকে সক্রিয় অঞ্চল। অত্যধিক ভূখণ্ডে জনসংখ্যার ঘনত্ব এই অঞ্চলে ভূমিকম্পের ক্ষতির সম্ভাবনা বাড়িয়ে দেয়। 

আরও পড়ুন, Viral Video: iPhone কিনে দিতেই হবে, দাবিতে অনশনে ছেলে! জেদের কাছে হার ফুলবিক্রেতা মায়ের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.