কলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-সংরক্ষণে কোপ

Updated By: Oct 23, 2017, 02:43 PM IST
কলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-সংরক্ষণে কোপ

নিজস্ব প্রতিবেদন:  কলেজ, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে নয়া নিয়ম। এবার কোপ পড়তে চলেছে তপশিলী (এসসি, এসটি এবং ওবিসি) সংরক্ষণে। ইউনির্ভাসিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) এই নীতি চালু করলে তপশিলী জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের সংরক্ষিত আসন কমে যাবে।

চলতি নিয়মে, বিভিন্ন বিষয় মিলিয়ে মোট শূন্যপদের উপর সংরক্ষিত আসনের সংখ্যা নির্ধারিত হয়। কিন্তু এলাহাবাদ হাইকোর্টের একটি রায়ে এই নিয়ম এবার থেকে বদলে যাচ্ছে। এবার থেকে কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে মোট আসনের পরিবর্তে বিভাগীয় শূন্যপদের ভিত্তিতে তপশিলী জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের জন্য আসন সংরক্ষিত থাকবে। অর্থাত্ বিভাগীয় শূন্যপদ বা প্রয়োজনীয়তার ভিত্তিতেই সংরক্ষিত আসনে অধ্যাপক নিয়োগ করা হবে।

চলতি নিয়মে একটি সমস্যা দেখা যাচ্ছিল। আদালতের পর্যবেক্ষণ, মোট শূন্যপদের ভিত্তিতে সংরক্ষিত আসন নির্ধারণ করা হলে, মাঝেমধ্যে এমন পরিস্থিতি তৈরি হতে পারে যে কোনও বিভাগে সব আসনেই সংরক্ষিত প্রার্থীরা চাকরি পেতে পারেন। আবার উল্টোটাও হতে পারে। অর্থাত্ কোনও বিভাগে সংরক্ষিত আসনে কোনও প্রার্থী চাকরি পেলেন না, সব আসনেই সাধারণ প্রার্থীরা চাকরি পেলেন। এসব ক্ষেত্রে সাধারণ ও সংরক্ষিত আসনের অনুপাতে সামঞ্জস্য রাখতেই এই উদ্যোগ নেওয়া হল। একটি মামলার ভিত্তিতে এলাহাবাদ হাইকোর্টের রায় মেনে কলেজ, বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগের নিয়মে পরিবর্তন আনতে চলেছে ইউজিসি। এছাড়াও নিয়োগ সংক্রান্ত আরও বেশ কিছু বিষয় খতিয়ে দেখা হচ্ছে বলে সূত্রের খবর। 

.