ভারতের উত্তর-পূর্বে বিক্ষোভের জেরে ‘ট্রাভেল অ্যাডভাইজ়রি’ জারি করল ব্রিটেন, আমেরিকা

মার্কিন অ্যাডভাইজ়রিতেও কার্যত একই পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য, শুক্রবার দুপুর থেকেই পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে বলে দাবি করেছে অসম প্রশাসন। কয়েকটি জায়গা কার্ফু শিথিলও করা হয়েছে

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 14, 2019, 10:34 AM IST
ভারতের উত্তর-পূর্বে বিক্ষোভের জেরে ‘ট্রাভেল অ্যাডভাইজ়রি’ জারি করল ব্রিটেন, আমেরিকা
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: অসম, ত্রিপুরা-সহ উত্তর-পূর্ব রাজ্যগুলিতে তুমুল বিক্ষোভ অব্যাহত। যার জেরে নিজেদের দেশের নাগরিকদের উদ্দেশে শুক্রবার ‘ট্রাভেল অ্যাডভাইজ়রি’ জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন। ওই অ্যাডভাইজ়রিতে নাগরিকদের সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে।

ভারতে কর্মসূত্রে বা ভ্রমণের উদ্দেশে ব্রিটেন থেকে যাঁরা এসেছেন, তাঁদের উদ্দেশে ওই অ্যাডভাইজ়রিতে বলা হয়েছে, “CAB নিয়ে ভারতের বেশ কিছু অংশে বিক্ষোভ চলছে। উত্তর-পূর্ব রাজ্যগুলিতে হিংসার খবরও মিলেছে। গুয়াহাটিতে জারি রয়েছে কার্ফু। অসমে দশ জেলায় ইন্টারনেট বন্ধ। পরিবহণেও তার প্রভাব পড়েছে।” উদ্ভূত পরিস্থিতির খবর জানতে স্থানীয় রিপোর্টারের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। পাশাপাশি স্থানীয় প্রশাসনের নির্দেশিকা মেনে তাঁদের কর্মসূচি তৈরি করা উচিত বলে জানানো হয়।

মার্কিন অ্যাডভাইজ়রিতেও কার্যত একই পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য, শুক্রবার দুপুর থেকেই পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে বলে দাবি করেছে অসম প্রশাসন। কয়েকটি জায়গা কার্ফু শিথিলও করা হয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে শুধু অসম, ত্রিপুরা নয় অন্যান্য রাজ্যেও তার আঁচ পড়েছে। পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যের সরকার নাগরিকত্ব সংশোধনী আইন প্রয়োগের বিরোধিতা করেছে। বিভিন্ন জায়গা বিক্ষোভ প্রদর্শনও করা হয়।

আরও পড়ুন- মোস্ট ওয়ান্টেড মাওবাদী নেতা রামান্নার মৃত্যু, স্বীকার করল সংগঠন

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতার আঁচ গিয়ে পড়েছে আন্তর্জাতিক মহলেও। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘ। গুয়াহাটিতে আয়োজন হওয়া জাপান ও ভারতের রাষ্ট্রপ্রধানদের বৈঠক বাতিল হয়। কাকতালীয় ভাবে এই মুহূর্তে সফর বাতিল করেন বাংলাদেশের বিদেশমন্ত্রীও। যদিও এর সঙ্গে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে কোনও সম্পর্ক নেই। কিন্তু প্রতিবেশী দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্কে এর প্রভাব পড়তে পারে বলে মত ওয়াকিবহাল মহলের।

.