Union Budget 2023: দাম বাড়ল সোনার, ১০ পয়েন্টে দেখে নিন এবারের বাজেট

রাজ্য সরকারে বারেবারেই অভিযোগ করে আবাস যোজনার টাকা আটকে দিয়েছে কেন্দ্র। তবে এবার তাঁর বাজেট বক্তৃতায় নির্মলা ঘোষণা করলেন আবাস যোজনায় বাজেট বেড়ে করা হয়েছে ৭৯ হাজার কোটি টাকা  

Updated By: Feb 1, 2023, 03:34 PM IST
Union Budget 2023: দাম বাড়ল সোনার, ১০ পয়েন্টে দেখে নিন এবারের বাজেট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করকাঠামোয় ছাড়, বয়স্কদের জন্য সঞ্চয়ে ছাড়, আবাস যোজনা, রেলে বরাদ্দ বাড়ানোর মতো একাধিক জনমোহিনী ঘোষণার তালিকা নিয়ে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এখন এনিয়ে বিশেষজ্ঞরা কী বলবেন তা পরের বিষয়। ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনও কর দিতে হচ্ছে না। প্যান কার্ডকে ব্যবসায়ীক ক্ষেত্রে অন্যতম গুরত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহার করা যাবে। এমনই বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন-কেন খুশি কৃষকেরা? জেনে নিন হাসিম শেখ রামা কৈবর্তের জন্য কী ভাবলেন নির্মলা ... 

আয়কর

আয়করে ৭ লাখ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে আনা হচ্ছে ৫ স্তরের কর কাঠামো। যেখানে ৩ লাখ পর্যন্ত থাকছে করছাড়। করের নতুন হার হচ্ছে- ০ থেকে ৩ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ০। ৩ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ৫ শতাংশ। ৬ লাখ থেকে ৯ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ১০ শতাংশ। ৯ লাখ থেকে ১২ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ১৫ শতাংশ। ১২ লাখ থেকে ১৫ লাখ পর্যন্ত বার্ষিক আয়ে ২০ শতাংশ। আর ১৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে ৩০ শতাংশ।

বয়স্কদের সঞ্চয়

বয়স্ক মানুষদের জন্য সঞ্চয়ের সীমা ছিল ১৫ লাখ টাকা। এর ফলে পোস্টা অফিস-সহ অন্যান্য জায়গায় টাকা জমার ক্ষেত্রে বিশেষ। উপকৃত হবেন প্রবীণ নাগরিকরা।

প্যান কার্ড

ব্যবসার ক্ষেত্রে প্যান কার্ডের গুরুত্ব অনেকটাই বাড়ল। এবার প্যান কার্ডই হবে ব্যবসার প্রধান নথি। বেশ কিছুদিন ধরেই সরকার আধারের বদলে প্যানকে ব্যবসা ক্ষেত্রে প্রধান নথি হিসেবে গন্য করার কথা বিবেচনা করছিল। ব্যবসা ক্ষেত্রে বর্তমানে EPFO, ESIC, GSTN, TIN, TAN ও PAN এর মতো ১৩টি পৃথক আইডি ব্যবহার করা হয়। সরকারের উদ্দেশ্য ছিল প্যানকে সিঙ্গল উইন্ডো হিসেবে ব্যবহার করে ব্য়বসার সব কাজ করা।  এবার সেটাই করল সরকার।

রেলে বরাদ্দ

রেলের জন্য পৃথক বাজেট পেশ আগেই বন্ধ করেছে কেন্দ্র। গত বছর থেকেই সাধারণ বাজেটের সঙ্গে রেলের বরাদ্দ ঢুকিয়ে দেওয়া হচ্ছে। এবার বাজেটে ২.৪ লাখ কোটি টাকা বরাদ্দ হল রেলের জন্য।

আবাস যোজনা

রাজ্য সরকারে বারেবারেই অভিযোগ করে আবাস যোজনার টাকা আটকে দিয়েছে কেন্দ্র। তবে এবার তাঁর বাজেট বক্তৃতায় নির্মলা ঘোষণা করলেন আবাস যোজনায় বাজেট বেড়ে করা হয়েছে ৭৯ হাজার কোটি টাকা। 

৫জি পরিষেবা

ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে ৫জি পরিষেবা ব্যবহার করে অ্যাপ তৈরির জন্য ১০০টি ল্যাব স্থাপন করা হবে। স্মার্ট ক্লাসরুম, প্রিসিশন ফার্মিং, ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমস এবং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে তা কাজ করবে।

পরিবহণ

দেশে ৫০ অতিরিক্ত বিমানবন্দর, হেলিপোর্ট, ওয়াটার এরোড্রোম এবং উন্নত ল্যান্ডিং জোন পুনরুজ্জীবিত করা হবে। ইস্পাত, বন্দর, সার, কয়লা, খাদ্যশস্য সেক্টরের জন্য ১০০টি গুরুত্বপূর্ণ পরিবহণ পরিকাঠামো প্রকল্প চিহ্নিত করা হয়েছে যাতে ব্যক্তিগত উৎস থেকে ১৫,০০০ কোটি টাকা-সহ ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

শিক্ষক নিয়োগ

আগামী ৩ বছরে কেন্দ্রের আবাসিক একলব্য স্কুলগুলিতে ৩৮,৮০০ শিক্ষক নিয়োগ করবে কেন্দ্র। পাশাপাশি ৭৪০ স্কুলে সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। এতে উপকৃত হবেন ৩.৫ লাখ উপজাতি পড়ুয়া।

নার্সিং কলেজ

দেশজুড়ে মোট ১৫৭টি নতুন নার্সিং কলেজে তৈরি করবে কেন্দ্র। প্রাইভেট-পাবলিক মডেলে মেডিক্যাল কলেজ তৈরিতে উত্সাহ দেওয়া হবে। জেলায় জেলায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র তৈরি হবে।

জল-গ্যাস-ক্যাশ ট্রান্সফার

গ্রামীণ এলাকার ৯ কোটি ঘরে জলের সংযোগ করা হয়েছে। উজ্জ্বলা যোজনায় ৯.৬ কোটি গ্যাস, ১১.৪ কোটি কৃষককে ভরত্ুকি।

কী দাম বাড়ল, কী কমল

দাম কমল খেলনা, সাইকেল, এলইডি টিভি, মোবাইল, মোবাইল, বৈদ্যুতিক গাড়ি ও বাইক, কারখানায় তৈরি হিরে। অন্যদিকে, দাম বাড়ল  কিচেন চিমনি, সোন, রুপোর বাসন, প্ল্যাটিনাম, সিগারেট, গহনা, বিদেশি জিনিসপত্র। কর চাপানোর জন্য দাম বাড়বে সিগারেটের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.