Woman Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার, মঙ্গলে পেশ সংসদে!

যেদিন সংসদে শুরু হল বিশেষ অধিবেশন, সেদিন মন্ত্রিসভার জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী।

Updated By: Sep 18, 2023, 11:34 PM IST
Woman Reservation Bill: মহিলা সংরক্ষণ বিলে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার, মঙ্গলে পেশ সংসদে!

মৈত্রেয়ী ভট্টাচার্য: নজরে লোকসভা ভোট। মহিলা সংরক্ষণ বিলে অবশেষে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আগামিকাল, মঙ্গলবার বিল পেশ করা হতে পারে সংসদে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন: Kota Student Death: কোটায় আত্মঘাতী আরও এক পড়ুয়া, ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে গিয়ে এবছর প্রাণ গেল ২৬ জনের

সংসদে যেদিন বিশেষ অধিবেশন শুরু হল, সেদিন কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক করলেন মোদী। কেন? কারণ স্পষ্ট নয়। এদিন সন্ধ্যায় প্রায় ঘণ্টা দুয়েক ধরে চলে এই বৈঠকে। বৈঠকে কী নিয়ে আলোচনা হল, সে বিষয়েও কিছু জানানো হয়নি।

এদিকে বারবারই আলোচনায় উঠে এসেছে মহিলা সংরক্ষণ বিল। ২০১০ সালে এই বিলটি পাস হয় রাজ্যসভায়, কিন্তু লোকসভায় পেশ করা হয়নি এখনও। কেন? এদিন সংসদের বিশেষ অধিবেশনে প্রথমদিনে সরব হয় বিরোধীরা। এই প্রেক্ষাপটে যখন সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন মোদী, তখন রাজনৈতিক মহলে জোর জল্পনা শুরু হয়।  

মহিলা সংরক্ষণ বিল যদি সংসদে পাশ হয়ে যায়, সেক্ষেত্রে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষিত থাকবে। কী প্রতিক্রিয়া বিরোধীরা? তৃণমূল সাংসদ দোলা সেনের কটাক্ষ, 'ভোট বড় বালাই। পুঁজি নেই তো কিছু কাজ করেছেন বলে। মহিলা সংরক্ষণ বিলে পুঁজি নিয়ে যদি ভোট-বৈতরণী পেরোনো যায়'। তিনি বলেন, 'মমতা বন্দ্যোপাধ্য়ায় ৩৩ শতাংশ নয়, ৫০ শতাংশ মহিলা সংরক্ষণ করেছেন'।

আরও পড়ুন: WATCH: সিনে কায়দায় পুলিসের প্রি-ওয়েড! ভাইরাল ভিডিয়োতে উঠল ঝড়, ট্যুইট সিভি আনন্দের!

এর আগে, সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিনেই বক্তব্য রাখেন মোদী। এ দিন সংসদে ঢোকার আগেই চন্দ্রযান-৩ এবং জি২০-র ‘সাফল্য’ নিয়ে কথা বলেন মোদী। বলেন, “দেশের মধ্যে একটা নতুন আত্মবিশ্বাস দেখা যাচ্ছে।” প্রধানমন্ত্রীর মুখে উঠে আসে বৈচিত্রের কথাও। তিনি বলেন, “জি২০ সম্মেলনে দেশের বৈচিত্রের উদ্‌যাপন হয়েছে।” পরে সংসদের ভিতর দেশের ৭৫ বছরের সংসদীয় গণতন্ত্রের ঐতিহ্যের কথা বলতে গিয়ে মোদী তাঁর পূর্বসূরিদের কথা উল্লেখ করেন। প্রধানমন্ত্রীর কথায় উঠে আসে জহরলাল নেহরু, লালবাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী, অটলবিহারী বাজপেয়ী, নরসিংহ রাও প্রমুখ প্রাক্তন প্রধানমন্ত্রীর কথা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.