রাস্তায় জীবানুনাশক টানেল! মানুষ, বাইক ভিতরে ঢুকলেই ছড়াচ্ছে স্যানিটাইজার

 Lysol জীবানুনাশক ব্যবহার করা হচ্ছে।

Updated By: Apr 10, 2020, 01:23 PM IST
রাস্তায় জীবানুনাশক টানেল! মানুষ, বাইক ভিতরে ঢুকলেই ছড়াচ্ছে স্যানিটাইজার

নিজস্ব প্রতিবেদন- করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য এই সময় দেশের বিভিন্ন জায়গায় একের পর এক অভিনব প্রকল্প চালু করা হয়েছে। যেমন ড্রোন দিয়ে হাসপাতাল ও রাস্তায় জীবানুনাশক উপাদান স্প্রে করা হয়েছে কিছু জায়গায়। করোনাভাইরাস সম্পর্কিত বিভিন্ন তথ্য জানার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে Aarogya Setu অ্যাপ চালু করা হয়েছে। ঠিক এই রকমই আরেকটি অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে তামিলনাড়ুর চেন্নাইয়ে। বৃহস্পতিবার চেন্নাইয়ে দু চাকার গাড়ির চালকদের জন্য জীবানুনাশক টানেল স্থাপন করা হয়েছে। শহরে ঢোকার সময়েই এই টানেলের মধ্যে দিয়ে যেতে হবে। ওই টানেলে ঢোকার সঙ্গে সঙ্গেই স্প্রে করা হবে জীবানুনাশক। Lysol জীবানুনাশক ব্যবহার করা হচ্ছে।

জানা গিয়েছে গ্রেটার চেন্নাই কর্পোরেশন দ্বারা নির্মিত হয়েছে এই বিশেষ টানেল। আয়ুস মন্ত্রকের সুপারিশে চেন্নাই শহরে প্রবেশ করা দুচাকার চালকদের কাবাসুরা কুদিনার ওষুধ দেওয়া হচ্ছিল। বৃহস্পতিবার থান্ডুরাইতে আবাদি কর্পোরেশনের সাহায্যে একই রকম জীবানুনাশক টানেল স্থাপন করা হয়েছিল। তামিলনাড়ুর ভাষা ও সংস্কৃতির মন্ত্রী এবং স্থানীয় বিধায়ক পান্ডিরাজানের উদ্যোগে এই টানেল নির্মিত হয়েছিল। আবাদি কর্পোরেশনের কমিশনার এন রবি চন্দ্রন জানিয়েছেন, আরও আটটি জায়গায় জীবানুনাশক টানেল স্থাপন করার ভাবনা চিন্তা করা হচ্ছে। করামারাজার মিডিল স্কুল, বিবেকানন্দের স্কুল, থিরুমুল্লাইভোয়াল, পারুথিপেট, সোয়ামবেদু, থান্দুরাও সিটিএইচ রাস্তায় এই ধরমের আরও টানেল তৈরি করা হবে। প্রতিটি টানেল তৈরি করতে প্রায় ১ লক্ষ টাকা করে খরচ হয়েছে। 

আরও পড়ুন— করোনা মোকাবিলায় চিকিত্সক, নার্স, স্বাস্থ্য়কর্মীদের বেতন দ্বিগুণ করল হরিয়ানা সরকার

এই ধরণের টানেল প্রস্তুত করে আদৌ কি করোনা প্রতিরোধ করা সম্ভব! চেন্নাইয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের সাধ্যমতো মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের চেষ্টা করছেন। পথচলতি মানুষদের স্যানিটইজ করতে পারলে সুরক্ষা বাড়ে বলে মনে করছেন তাঁরা। এদিকে চেন্নাইয়ের বহু সংস্থাও এই ধরণের টানেল প্রস্তুত করার কথা ভাবতে শুরু করেছে। 

.