উত্তরপ্রদেশে পঞ্চম দফায় ভোট পড়ল ৫৯ শতাংশ

রাজনৈতিক পালাবদলের পূর্বাভাসের মধ্যেই শেষ হল উত্তরপ্রদেশের ৭ দফার বিধানসভা নির্বাচনের পঞ্চম পর্ব। বৃহস্পতিবার পঞ্চম পর্বে ভোট পড়ল ৫৯.২ শতাংশ।

Updated By: Feb 22, 2012, 11:20 PM IST

রাজনৈতিক পালাবদলের পূর্বাভাসের মধ্যেই শেষ হল উত্তরপ্রদেশের ৭ দফার বিধানসভা নির্বাচনের পঞ্চম পর্ব। বৃহস্পতিবার পঞ্চম পর্বে ভোট পড়ল ৫৯.২ শতাংশ।
রাজ্যের মোট ১৩টি জেলা- ফিরোজাবাদ, কাঁসিরাম নগর, এটা, এটওয়া, মৈনপুরী, আউরাইয়া, রামাবাইনগর, কানপুর, জালায়ুঁ, ঝাঁসি, ললিতপুর, হামিরপুর এবং মাহোবা জেলার মোট ৪৯টি বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ হয় এই পর্যায়ে। ১১,৭৭৫টি ভোটকেন্দ্রের ১৬,৭৮১টি পোলিং বুথে নির্ধারিত হয়, ৮২৯ জন প্রার্থীর ভাগ্য। মোট ভোটদাতার সংখ্যা ছিল ১ কোটি ৫৬ লক্ষ।
উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, বিজেপি নেত্রী উমা ভারতী, দলের মহিলা মোর্চা'র রাজ্য সভাপতি প্রেমলতা কাটিয়ার, সমাজবাদী পার্টির সভাপতি মুলায়ম সিং যাদবের ভাই তথা রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শিবপাল সিং যাদব, মায়াবতী ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ সদস্য জয়বীর সিং। একদা বিজেপি এবং সমাজবাদী পার্টির শক্ত দুর্গ হিসেবে পরিচিত মধ্য-দোয়াব ও বুন্দেলখণ্ডের এই জেলাগুলিতে গত লোকসভা নির্বাচনে যথেষ্ট ভাল ফল করেছিল কংগ্রেস। পরবর্তীকালে মুলায়ম-পুত্র অখিলেশ যাদবের ছেড়ে দেওয়া ফিরোজাবাদ লোকসভা আসনের উপনির্বাচনে তাঁর স্ত্রী ডিম্পল যাদবকে হারিয়ে দেন কংগ্রেস প্রার্থী রাজ বব্বর।
এবার রাহুল গান্ধী স্বয়ং মাটি কামড়ে প্রচার চালিয়েছেন এই এলাকায়। যদিও শেয পর্যন্ত মায়াবতী প্রসাসনের বিরুদ্ধে `অ্যান্টি ইনকামবেন্সি ফ্যাক্টর`-এর ফসল কোন দল ঘরে তুলবেন, তা এখনও স্পষ্ট নয়।

.