Yogi Adityanath: স্বৈরাচারের পদধ্বনি? যোগীরাজ্যে নতুন আইন, সোশ্যাল মিডিয়ায় অপছন্দের পোস্ট করলেই যাবজ্জীবন!

social media policy: সোশ্যাল মিডিয়া পলিসি অনুমোদিত উত্তরপ্রদেশ মন্ত্রিসভায়। দেশবিরোধী বিষয়বস্তু পোস্ট করা গুরুতর অপরাধ যা গুরুতর পরিণতি ডেকে আনতে পারে, যার শাস্তি তিন বছরের কারাদণ্ড থেকে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত।

Updated By: Aug 28, 2024, 07:17 PM IST
Yogi Adityanath: স্বৈরাচারের পদধ্বনি? যোগীরাজ্যে নতুন আইন, সোশ্যাল মিডিয়ায় অপছন্দের পোস্ট করলেই যাবজ্জীবন!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার নয়া সোশ্যাল মিডিয়া ফরমান জারি করতে চলেছে যোগী সরকার। ভুয়ো খবর, দেশ বিরোধী খবর প্রচার করলে রেয়াত করবে না সরকার। সোশ্যাল মিডিয়া পলিসি অনুমোদিত উত্তরপ্রদেশ মন্ত্রিসভায়। ফেসবুক, এক্স, ইনস্টাগ্রাম, ইউটিউব-সহ বিভিন্ন সামাজিক মাধ্যমে পোস্টে রাশ টানতেই এই পদক্ষেপ। আইন অমান্য করলে তিন থেকে যাবজ্জীবন জেল হতে পারে।

আরও পড়ুন,Money Laundering Case:'আর্থিক দুর্নীতির মামলায় জামিন-ই নিয়ম, জেল ব্যতিক্রম', সুপ্রিম নির্দেশে বদলে যেতে পারে বাংলার রাজনীতি?

নতুন নীতির অধীনে, দেশবিরোধী বিষয়বস্তু পোস্ট করা গুরুতর অপরাধ যা গুরুতর পরিণতি ডেকে আনতে পারে, যার শাস্তি তিন বছরের কারাদণ্ড থেকে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত। পূর্বে, তথ্য প্রযুক্তি (IT) আইনের ধারা 66E এবং 66F এর অধীনে এই ধরনের পদক্ষেপগুলিকে অনুমোদন দেওয়া হয়েছিল। যা যথাক্রমে গোপনীয়তা লঙ্ঘন এবং সাইবার সন্ত্রাসের সঙ্গে মোকাবিলা করে।

নতুন নীতি অনুসারে, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে সরকারি স্কিম, উদ্যোগ, প্রকল্প এবং অর্জন-ভিত্তিক বিষয়বস্তু ভাগ করে নেওয়াকে উত্সাহিত করা হবে। প্রভাবশালীরা তাদের প্ল্যাটফর্মে সরকারের স্কিম এবং উদ্যোগগুলি ভাগ করে সোশ্যাল মিডিয়াতে প্রতি মাসে ৮ লাখ টাকা পর্যন্ত উপার্জন করতে পারে। সামাজিক মিডিয়া ইনফ্লুয়েন্সারদের জন্য সম্ভাব্য কর্মসংস্থানের সুযোগও প্রদান করবে। 

নীতি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রভাবশালী, অ্যাকাউন্ট হোল্ডার এবং অপারেটরদের জন্য অর্থপ্রদানের সীমাও নির্দিষ্ট করেছে। X, Facebook এবং Instagram-এর জন্য, সর্বাধিক মাসিক পেমেন্টের সীমা যথাক্রমে ৫ লক্ষ টাকা, ৪ লক্ষ টাকা এবং ৩ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে। ইউটিউবে, ভিডিয়ো, শর্টস এবং পডকাস্টের জন্য অর্থপ্রদানের সীমা যথাক্রমে ৮ লক্ষ টাকা, ৭ লক্ষ টাকা, ৬ লক্ষ এবং ৪ লক্ষ টাকা।

নীতি অনুসারে, সরকার বিজ্ঞাপন পরিচালনার জন্য একটি ডিজিটাল সংস্থা, 'ভি-ফর্ম' তালিকাভুক্ত করেছে। এজেন্সি 'ভি-ফর্ম' ভিডিয়ো, টুইট, পোস্ট এবং রিল প্রদর্শনের জন্য দায়ী থাকবে।

আরও পড়ুন, Madhya Pradesh: ভয়ংকর! বর্ষার ভরা নদীতে জীবন্ত ফেলে দেওয়া হল ৫০ গরু!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.