অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ঘরে ফেরানো হবে, জানিয়ে দিলেন যোগী আদিত্যনাথ

ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতরের অফিসারদের তিনি অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের তালিকা তৈরি করতে বলে দিয়েছেন। 

Updated By: Apr 24, 2020, 05:59 PM IST
অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ঘরে ফেরানো হবে, জানিয়ে দিলেন যোগী আদিত্যনাথ

নিজস্ব প্রতিবেদন— উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়ে দিলেন, তাঁর রাজ্য থেকে অন্য রাজ্যে কাজের জন্য যাওয়া শ্রমিকদের ঘরে ফেরানো হবে। আপাতত ধাপে ধাপে অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের উত্তরপ্রদেশে ফেরানো হবে বলে জানালেন যোগী আদিত্যনাথ। শ্রমিকরা অন্য রাজ্যের যেকানে আটকে রয়েছেন সেখানে তাঁদের বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব পার করতে হবে। তার পর তাঁর সরকার তাঁদের রাজ্যে ফেরানোর উদ্যোগ নেবে বলে জানালেন তিনি।

ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতরের অফিসারদের তিনি অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের তালিকা তৈরি করতে বলে দিয়েছেন। সরকারি বাসে করে অন্য রাজ্য থেকে সেইসব শ্রমিকদের রাজ্যে ফেরানোর ব্যবস্থা করবে উত্তরপ্রদেশের সরকার। এরই মধ্যে যে সব শ্রমিকরা অন্য রাজ্যে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পর্ব পার করে ফেলেছেন তাঁদের আগে ফেরানোর ব্যবস্থা করা হবে। কিছু শ্রমিককে রাজ্যে ফেরানোর পরও কোয়ারেন্টিনে রাখা হবে বলে জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।

আরও পড়ুন— আমরা আক্রান্ত হলে আপনাদের মেরে মরব, ডাক্তারদের হুমকি দিল করোনা সন্দেহভাজনরা

রাজ্যে আনার পর শ্রমিকদের যে সব কোয়ারেন্টিন সেন্টারে রাখা হবে সেগুলি স্যানিটাইজ করার উদ্যোগ নিতেও নির্দেশ দিয়েছেন যোগী। শ্রমিকদের থাকা, খাওয়ার দিকে নজর রাখতে একটি টিম গঠন করা হবে। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী লকডাউনের শুরু থেকে শ্রমিকদের হয়ে সওয়াল করেছিলেন। অন্য রাজ্যে আটকে থাকা শ্রমিকদের জন্য উত্তরপ্রদেশের সরকারকে মানবিক হওয়ার ডাক দিয়েছিলেন তিনি। কাজ হারিয়ে আধপেটা খেয়ে অন্য রাজ্যে খারাপ অবস্থায় দিন কাটাচ্ছেন লাখ লাখ শ্রমিক। এদিকে, রাজস্থানের কোটা থেকে ছাত্র—ছাত্রীদেরও রাজ্যে ফেরানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে যোগীর সরকার। রাজস্থানের কোটায় প্রচুর সংখ্যক ছাত্র—ছাত্রী সরকারি চাকরির পরীক্ষার জন্য কোচিং নিতে যায়। এর আগেও ঝাঁসি ও আগ্রা থেকে ছাত্র—ছাত্রীদের ঘরে ফেরানোর জন্য বাস পাঠিয়েছে উত্তরপ্রদেশের প্রশাসন। 

.