চিনা সাবমেরিন খুঁজে বের করতে ভারতকে সাহায্য করবে অত্যাধুনিক এই মার্কিন প্রযুক্তি

সম্প্রতি ভারত ওয়াশিংটনের একটি চুক্তি সাক্ষর করার সিদ্ধান্ত নিয়েছে। এটিকে বলা হচ্ছে কমিউনিকেশনস ক্যাপাবিলিটি অ্যান্ড সিকিউিরিটি এগ্রিমেন্ট। এই চুক্তি অনুসারে মার্কিন সেনা ভারতের সঙ্গে সামরিক তথ্য ভাগাভাগি করবে

Updated By: Sep 6, 2018, 06:03 PM IST
চিনা সাবমেরিন খুঁজে বের করতে ভারতকে সাহায্য করবে অত্যাধুনিক এই মার্কিন প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদন: ভারত-মার্কিন সামরিক সহায়তার নতুন দিক। চিনের সাবমেরিনের গতিবিধি সম্পর্কে ভারতীয় বায়ুসেনাকে বিস্তারিত তথ্য দিয়ে সহায়তা করবে মার্কিন নৌসেনা। এনিয়ে দুদশের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আরও পড়ুন-যোগী নিয়ে ভুল ভেঙেছে রাখি সাওয়ান্তের!

চিন সাগর বা অন্য কোনও জলসীমায় কোনও চিনা ডুবোজাহাজের অস্তিত্ব টের পেলেই তা ভারতকে জানিয়ে দেবে মার্কিন নৌসেনা। শুধুমাত্র তথ্যই নয়, চিনা সাবমেরিনের গতিবিধির লাইভ ভিডিও ফিড পাঠাবে মার্কিন নৌসেনা।

কীভাবে ভারত ওই তথ্য পাবে ভারত! এনডিটিভির প্রতিবেদন অনুসারে, সম্প্রতি ভারত ওয়াশিংটনের একটি চুক্তি সাক্ষর করার সিদ্ধান্ত নিয়েছে। এটিকে বলা হচ্ছে কমিউনিকেশনস ক্যাপাবিলিটি অ্যান্ড সিকিউিরিটি এগ্রিমেন্ট। এই চুক্তি অনুসারে মার্কিন সেনা ভারতের সঙ্গে সামরিক তথ্য ভাগাভাগি করবে।

আরও পড়ুন-মাঠে পড়ে গড়াগড়ি খাচ্ছে খুলি!  

ভারতীয় জলসীমার নজরদারির জন্য ভারতীয় নৌসেনায় আসছে সি গার্ডিয়ান ড্রোন। এক সঙ্গে জুড়ে দেওয়া হবে অত্যাধুনিক মার্কিন নজরদারি ব্যবস্থা। ওই ব্যবস্থাই শত্রুপক্ষের টার্গেট খুঁজে বের করতে সহায়তা করবে।

.