অ্যাডভেঞ্চার নয়, যিশুর বাণী পৌঁছে দিতে এসেই আন্দামানে নিহত মার্কিন তরুণ অ্যালেন

গত ১৬ নভেম্বর আন্দামানের সেন্টিনেল দ্বীপে উপজাতিদের ছোড়া তিরে নিহত হন ভ্যাঙ্কুভারের যুবক(২৬) ও মিসনারি জন অ্যালেন চাউ

Updated By: Nov 22, 2018, 06:33 PM IST
অ্যাডভেঞ্চার নয়, যিশুর বাণী পৌঁছে দিতে এসেই আন্দামানে নিহত মার্কিন তরুণ অ্যালেন

নিজস্ব প্রতিবেদন: আন্দামানের ‘নিষিদ্ধ’ সেন্টিনেল দ্বীপে উপজাতিদের জন্য উপহার নিয়ে গিয়েছিলেন মার্কিন যুবক জন অ্যালেন চাউ। কিন্তু সেসব গ্রহণ করেননি উপজাতিরা। অ্যালেনকে প্রাণ হারাতে হয়েছে তাঁদের হাতেই। শেষ চিঠিতে সেকথা পরিবারকে জানিয়েছেন অ্যালেন। শেষবারের মতো তিনি লিখে গিয়েছেন ঈশ্বর আমি মরতে চাই না।

আরও পড়ুন-কলকাতাকে নোংরা-ময়লা করলে এবার জরিমানা গুনতে হবে ১ লাখ টাকা

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর আন্দামানের সেন্টিনেল দ্বীপে উপজাতিদের ছোড়া তিরে নিহত হন ভ্যাঙ্কুভারের যুবক(২৬) ও মিসনারি জন অ্যালেন চাউ। আন্দামানে ৭ মত্সজীবীকে ৩২৫ ডলার দিয়ে তিনি যান নিষিদ্ধ সেন্টিনেল দ্বীপে। ভারতের আইন অনুযায়ী লুপ্তপ্রায় সেন্টিনেলিদের ওই দ্বীপে যাওয়া নিষিদ্ধ। তবে উপকূলরক্ষী বাহিনীর নজর এড়িয়ে তিনি সেখানে ঢুকে পড়েন গত ১৫ নভেম্বর। মত্সজীবীদের সমুদ্রে অপেক্ষা করতে বলে তিনি জঙ্গলে ঢুকে যান। সে সময় একটি তির এসে লাগে তার হাতে থাকা একটি বইয়ে।

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 

John Allen Chau

A post shared by John Chau (@johnachau) on

ওই তির হামলার পর নৌকায় ফিরে আসেন অ্যালেন। নিজের অভিজ্ঞতার কথা লেখেন। পরদিন ফের ফিরে যান জঙ্গলে। তারপরেই উপজাতিদের ছোড়া বিষ তিরে তিনি নিহত হন। মত্সজীবীরা দেখেছে তাঁর মৃতদেহ টানতে টানতে এনে মাটিতে পুঁতে দিচ্ছে উপজাতিরা। জানিয়েছেন আন্দামান ও নিকোবর দ্বীপুঞ্জের ডিজি দীপেন্দ্র পাঠক। ওই ৭ মত্সজীবীদের গ্রেফতার করেছে পুলিস।

আরও পড়ুন-"ও ভালো থাকুক", বিধানসভায় দাঁড়িয়ে শোভনকে 'শুভেচ্ছা' মুখ্যমন্ত্রীর

অ্যালেনের লেখা শেষ চিঠি প্রকাশ পেয়েছে ওয়াশিংটন পোস্টে। ওই চিঠি ওই দৈনিকের হাতে তুলে দিয়েছেন চাইয়ের মা। অ্যালেন উপজাতিদের উদ্দেশ্যে লিখেছেন, আমি তোমাদের বন্ধু। তোমাদের সঙ্গে বন্ধুত্ব করতে চাই। তোমাদের ভালোবাসি। যিশুও তোমাদের ভালোবাসেন। তোমরা ভাবতে পার আমি পাগল হয়ে গিয়েছি। তাই এভাবে ঝুঁকি নিচ্ছি। কিন্তু সেন্টিনেলিজদের কাছে যিশুর বার্তা পৌঁছে দেওয়া জরুরি।

.