পরিষ্কার, পরিচ্ছন্নতা বজায় রাখতে ফিনাইলের পরিবর্তে গোমূত্র ব্যবহারের পরামর্শ মেনকা গান্ধীর

ফিনাইল দূর হঠাও, এসে গেছে গানুইল! কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধী তাঁর সহকর্মী মন্ত্রীদের অনুরোধ করলেন কোনও 'বাজে' রাসয়ানিক পদার্থের বদলে গো মূত্রের মত প্রাকৃতিক পদার্থ দিয়েই সরকারি দফতরগুলির পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে।

Updated By: Mar 27, 2015, 11:03 AM IST
 পরিষ্কার, পরিচ্ছন্নতা বজায় রাখতে ফিনাইলের পরিবর্তে গোমূত্র ব্যবহারের পরামর্শ মেনকা গান্ধীর

ওয়েব ডেস্ক: ফিনাইল দূর হঠাও, এসে গেছে গানুইল! কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধী তাঁর সহকর্মী মন্ত্রীদের অনুরোধ করলেন কোনও 'বাজে' রাসয়ানিক পদার্থের বদলে গো মূত্রের মত প্রাকৃতিক পদার্থ দিয়েই সরকারি দফতরগুলির পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে।

মন্ত্রিপরিষদে একটি চিঠি লিখে মেনকা গান্ধী গো মূত্র থেকে তৈরি 'গানুইল' কে পরিচ্ছন্নতা রক্ষা করার জন্য ফিনাইলের পরিবর্তে ব্যবহার করার অনুরোধ জানিয়েছেন। তাঁর দাবি 'গানুইল', 'পরিবেশ বান্ধব'।

''আমি আপনাদের অনুরোধ করছি আপনাদের মন্ত্রকে পরিবেশের পক্ষে ক্ষতিকর রাসয়ানিক ফিনাইলের পরিবর্তে 'গানুইল' ব্যবহার করুন।'' বলেছেন মেনকা গান্ধী।

কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী মেনকা জানিয়েছেন কেন্দ্রীয় ভাণ্ডার  'গানুইল' মজুত করা শুরু করে দিয়েছে। হোলি কাউ ফাউন্ডেশন নামের একটি এনজিও 'গানুইল' বাজারে আনতে চলেছে। এই এনজিও-এর দাবি এটি পরিবেশ বান্ধব, এতে কোনও কৃত্রিম পদার্থ নেই। কিন্তু ক্ষমতা ফিনাইলের মতই। ঘর, বাড়ির মেঝে বা বাথরুম পরিস্কার করতে বর্তমানে সারা দেশেই ব্যপকভাবে ব্যবহৃত হয় স্বল্প দামের রাসয়ানিক পদার্থ ফিনাইল।  

তবে মেনকা গান্ধী একা নন, এর আগে আয়ূষ মন্ত্রী শ্রীপদ নায়েক বহু আয়ূর্বেদিক ওষুধ কোম্পানির হয়ে সওয়াল করে ছিলেন। এই ওষুধগুলি আবার 'পঞ্চগভ্য' (গো মূত্র ও গোবর, গোরুর দুধ থেকে উৎপন্ন)। আয়ূর্বেদিক ঔষধি মতে এই পঞ্চগভ্য অত্যন্ত উপকারি।