BrahMos missile তৈরি হতে চলেছে উত্তরপ্রদেশে, সবুজ সংকেত Yogi-র

আগামী তিন বছরে ১০০-র বেশি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি করার পরিকল্পনা করা হয়েছে বলে দাবি উত্তরপ্রদেশ সরকারের বিবৃতিতে। 

Updated By: Aug 25, 2021, 11:41 PM IST
BrahMos missile তৈরি হতে চলেছে উত্তরপ্রদেশে, সবুজ সংকেত Yogi-র

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশে (Uttar Pradesh) তৈরি হতে চলেছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। রাজ্যে কারখানা নির্মাণের ছাড়পত্র দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

ডিফেন্স করিডর প্রকল্পের জন্য ২০০ একর জমি চেয়ে ইউপিইআইডিএ-র (UPEIDA) সিইও ও অতিরিক্ত মুখ্যসচিবকে (স্বরাষ্ট্র) অবনীশ অবস্তি চিঠি দিয়েছিলেন ব্রহ্মস এরোস্পেসের ডিরেকটর জেনারেল সুধীরকুমার মিশ্র। অবস্তি জানিয়েছেন, আমরা ব্রহ্মস এরোস্পেসকে জমি দিতে সম্মত হয়েছি। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন সংস্থার কর্তারা। গোটা প্রকল্পে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। 

উত্তরপ্রদেশ সরকারের মুখপাত্র জানিয়েছেন, কারখানা তৈরি হলে সামাজিক ও অর্থনৈতিকভাবে লাভবান হবে রাজ্য। উৎপাদন কেন্দ্রে কর্মসংস্থান হবে প্রায় ৫০০ ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদের। ৩০০ কোটি টাকার বিনিয়োগ হতে চলেছে। উৎপাদনকেন্দ্রের মাধ্যমে কাজ পেতে চলেছেন অন্তত ১০ হাজার লোক। অপ্রত্যক্ষভাবে কর্মসংস্থান হবে প্রায় ৫ হাজার।

রাজ্য সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে,'আগামী তিন বছরে ১০০-র বেশি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। শীঘ্রই উৎপাদনকেন্দ্রের কাজ শুরু হবে। গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নের কাজও চলবে। এর ফলে প্রতিরক্ষাক্ষেত্রে আরও অনেক সংস্থার উত্তরপ্রদেশে আসার পথ তৈরি হল।'        

আরও পড়ুন- Muslim forum: ধর্মনিরপেক্ষতা চাইব আবার শরিয়া আইনের প্রশংসা করব, এটা দ্বিচারিতা!

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)