Uttarkashi Tunnel Collapse: 'একজন শ্রমিককে বের করতে লাগবে ৩-৫ মিনিট, উদ্ধারে আরও ৩-৪ ঘণ্টা'

"চিকিৎসা পরিকাঠামো প্রস্তত রয়েছে। ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে শ্রমিকদের।"

Updated By: Nov 28, 2023, 05:57 PM IST
Uttarkashi Tunnel Collapse: 'একজন শ্রমিককে বের করতে লাগবে ৩-৫ মিনিট, উদ্ধারে আরও ৩-৪ ঘণ্টা'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ পর্যায়ে শ্রমিকদের উদ্ধার অভিযান। NDMA-এর তরফে সাংবাদিক বৈঠক করে জানাল হল যে,"৫৮ মিটার পর্যন্ত এগিয়েছি। এখনও ২ মিটার বাকি রয়েছে। সুড়ঙ্গের ওপার থেকে আওয়াজ আসছে। এখন এক-এক জন শ্রমিককে উদ্ধার করতে ৩ থেকে ৫ মিনিট লাগবে। মাঝে খুব কম করে হলেও ৫ মিনিটের গ্যাপ দিতে হবে। ফলে সব মিলিয়ে ৩ থেকে ৪ ঘণ্টা আরও লাগবে উদ্ধারে।"

যদিও উদ্ধারকাজে এখনও বাধা আসার আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না NDMA-এর তরফে। NDMA-এর তরফে বলা হয়েছে যে, "আগেও বাধা আসতে পারে। আমরা সমস্ত রকম পরিস্থিতির জন্য তৈরি। তবে আশা করি কোনও বাধা আসবে না। সবার সুরক্ষা-ই আমাদের অগ্রাধিকার। চিকিৎসা পরিকাঠামো প্রস্তত রয়েছে। ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে শ্রমিকদের। আনা হয়েছে চিনুক হেলিকপ্টার। ৩০ শয্যার জেলা হাসপাতাল তৈরি রয়েছে। ঘটনাস্থলে তৈরি রয়েছে ১০ শয্যার অস্থায়ী হাসপাতালও।" 

প্রসঙ্গত,  উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটক ৪১ শ্রমিককে বের করে আনতে নিরলসভাবে কাজ করে চলেছে র‌্যাট হোল মাইনরস টিম। এই র‌্যাট হোল মাইনরসদের দেশে নিষিদ্ধ করে দিয়েছিল ন্যাশন্যাল গ্রিন ট্রাইবুন্যাল। মার্কিন অগার মেশিন ভেঙে পড়ার পর র‌্যাট হোল মাইনরসরাই এখন ত্রাতার ভূমিকায়। যে ১২ মিটার পথকে অগার মেশিন কাজ করতে পারেনি সেই পথের ধ্বংসস্তূপই এখন ইঁদুর গর্ত খোঁড়া পদ্ধতিতেই এগোচ্ছেন র‌্যাট হোল মাইনরসরা। ওই দলে রয়েছেন ১২ জন মাইনরস। 

উল্লেখ্য, কয়লা তোলার জন্য র‌্যাট হোল মাইনিং দেশে প্রচলিত অত্যন্ত পুরনো ও বিপজ্জনক পদ্ধতি। গ্রিন ট্রাইবুন্যাল এই পদ্ধতিতে কয়লা খনন বন্ধ করে দিয়েছে। কারণ এটি পরিবেশের ভারসাম্য নষ্ট করে। ভূগর্ভস্থ জলে  অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু এখন সেই র‌্যাট হোল মাইনরসদের উপরেই ভরসা করতে হচ্ছে সরকারকে। এই পদ্ধতিতে খুব সরু গর্ত করে নীচের দিকে এগিয়ে যাওয়া হয়। অনেক সময় গর্ত এতটাই সরু হয় যে একজন মাত্র সেই গর্তে নামতে পারেন। এই মুহূর্তে টানেলের বাইরে তৈরি রাখা হয়েছে ৪১টি অ্যাম্বুল্যান্স, মেডিক্যাল টিম ও অস্থায়ী হাসপাতাল। টানেলের ভিতরে উপস্থিত রয়েছেন খোদ মুখ্যমন্ত্রী পুষ্কর ধামি। 

আরও পড়ুন, UADAI | Aadhaar: বরের আধার তথ্যের নাগাল পেতে পারে না বউ: হাইকোর্ট

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.