Vande Bharat Trains: ২০২৬ সালের মধ্যে ভারতীয় ট্রেনে আসছে সম্পূর্ণ নতুন প্রযুক্তি...

Vande Bharat Trains: ২০২৬ সাল নাগাদ ভারতীয় ট্রেনের ক্ষেত্রে নতুন যুগ আসছে বললে কিছু ভুল বলা হয় না। সেই নতুন যুগ নিয়ে আসছে বন্দে ভারত ক্যাটেগরির ট্রেন।

Updated By: Nov 27, 2022, 02:12 PM IST
Vande Bharat Trains: ২০২৬ সালের মধ্যে ভারতীয় ট্রেনে আসছে সম্পূর্ণ নতুন প্রযুক্তি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী চার বছরের মধ্যে ভারতীয় রেল 'টিলটিং ট্রেন' নিয়ে আসছে। রেল ট্র্যাকের কার্ভি স্ট্রেচগুলিতে হাইস্পিড ধরে রাখার জন্য এই প্রযুক্তি আনা হচ্ছে। আগামী দিনে এই প্রযুক্তি ১০০টি ট্রেনে ব্যবহার করা হতে চলেছে। রেল দফতর থেকে জানানো হয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যেই ১০০টি ট্রেনে এই প্রযুক্তি সেট করে ফেলা সম্ভব হবে। তবে আরও দুবছর অতিরিক্ত সময় নেওয়া হবে। এই প্রযুক্তি ট্রেনগুলিতে যুক্ত করার জন্য একটি আলাদা টিম তৈরি করা হয়েছে। 

কী এই টিল্টিং ট্রেন?

আরও পড়ুন: India-Bhutan SAT: মহাকাশচর্চায় ঐতিহাসিক বন্ধুতা! ভুটানের উপগ্রহ মহাকাশে পৌঁছে দিল ভারত...

এটা হল একটা বিশেষ মেকানিজম, যার মাধ্যমে রেগুলার ব্রডগেজ ট্র্যাকেই হায়ার স্পিডে ট্রেন চালানো সম্ভব হবে। এই ধরনের প্রযুক্তি ইতিমধ্যেই পর্তুগাল, রাশিয়া, চিন, জার্মানিতে রয়েছে।

এই ট্রেন-প্রযুক্তি আগামী দিনে ভারতীয় রেলের ক্ষেত্রে এক যুগান্তকারী ঘটনা ঘটতে চলেছে। এই প্রযুক্তি পরীক্ষা করার জন্য ৫৯ কিলোমিটার টেস্টিং ট্র্যাকও তৈরি করা হয়েছে।  যেসব জায়গায় রেল ট্র্যাকে কার্ভ থাকবে, সেখানেই এই প্রযুক্তি  বেশি কার্যকর হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.